জাবিতে ৩ দিনব্যাপী 'হিম উৎসব'

বিবিধ, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 06:12:36

শীতের রুক্ষতাকে দূরে সরিয়ে দিয়ে, কুয়াশার চাদর গায়ে জড়িয়ে আর দুহাত ভরা স্নিগ্ধতা নিতে তৃতীয়বারের মতো 'শীতের নগরী' জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) তে আগামী ১৭, ১৮ এবং ১৯ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে 'হিম উৎসব-২০১৯'। আর এ উপলক্ষে উৎসবে মেতেছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্র শিক্ষক কেন্দ্রের (টিএসসি) পরিচালনায় ও পরম্পরায় এ আয়োজনে ‘সু-আশায় কেটে যাক কু-আশার ঘোর’ এই প্রতিপাদ্যকে ধারণ করে অনুষ্ঠিত হতে যাচ্ছে এ ব্যতিক্রমধর্মী অনুষ্ঠান।

হিম উৎসবের তিনদিনব্যাপী অনুষ্ঠানের প্রথমদিন বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) থাকছে হিমযাত্রা, সাপ ও লাঠি খেলা, মনিপুরী নৃত্য, সঙ এবং গাজী কালুর গান।

এছাড়া দ্বিতীয় দিন শুক্রবার (১৮ জানুয়ারি) থাকছে আর্ট ক্যাম্প, শাস্ত্রীয় সঙ্গীতানুষ্ঠান এবং শেষ দিন শনিবার (১৯ জানুয়ারি) সকাল ১১টায় থাকছে কনসার্ট এবং বাংলা ফাইভ এর এ্যালবাম ‘কনফিউশন’ এর প্রকাশনা।

এছাড়া প্রতিদিন বিশ্ববিদ্যালয় ক্যাফটেরিয়া চত্বরে থাকছে দিনব্যাপী চিত্রাঙ্কন ও আলোকচিত্র প্রদর্শনী।

অনুষ্ঠানের বিষয়ে আয়োজক সংগঠকরা বার্তা২৪.কমকে বলেন, 'আমরা এখন এমন একটা সময়ে বাস করছি যেখান থেকে ধীরে ধীরে আমাদের লোকজ সংস্কৃতি হারিয়ে যাচ্ছে। আমরা চাই আমাদের লোকজ সংস্কৃতি হাজার বছর টিকে থাক। গ্রাম বাংলার হারানো সংস্কৃতিগুলো আবারও পুনর্জীবিত হোক। আমাদের পরিচয় আমাদের সংস্কৃতিতে, আমাদের ভাষায়, আমাদের নিঃশ্বাসে। আমরা বেঁচে থাকি গানে, কবিতায়। আমরা নিজেদের মাঝে লালন করি আমাদের সংস্কৃতি। তাই আমরা চাই আমাদের এই আয়োজনের মাধ্যমে আমাদের সংস্কৃতি যেন ফিরে পায় নতুন প্রাণ।’

এ সম্পর্কিত আরও খবর