উপাচার্যের বিরুদ্ধে নানা অভিযোগে কুবি শিক্ষক সমিতির মানববন্ধন

, ক্যাম্পাস

কুবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-03-25 19:59:55

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) উপাচার্যের বিরুদ্ধে অনিয়ম, দুর্নীতি, স্বেচ্ছাচারিতা, নিয়োগ-পদোন্নতিতে বিধিবহির্ভূত অবৈধ শর্তারোপ, পদোন্নতি বঞ্চিতকরণ, আইনের ব্যত্যয় ঘটিয়ে ডিন ও বিভাগীয় প্রধান নিয়োগ, তথ্য গোপন করে ইনক্রিমেন্টের নামে অর্থ আত্মসাৎ, গবেষণা ফান্ড থেকে জালিয়াতি করে অর্থ লুটসহ নানা অভিযোগে মানববন্ধন করেছে কুবি শিক্ষক সমিতি।

মঙ্গলবার (২৫ মার্চ) সকাল সাড়ে ১১টায় বঙ্গবন্ধু ভাস্কর্যের পাদদেশে কুবি শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহমুদুল হাছানের সঞ্চালনায় এই মানববন্ধন করা হয়।

মানববন্ধনে নৃবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক আইনুল হক বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের যে বিদ্যমান আইন ছিল উপাচার্য প্রত্যেকটি আইনের অপপ্রয়োগ করেছেন। তিনি অবৈধভাবে ডিন, বিভাগের চেয়ারম্যান, শর্তাবলির বাইরে গিয়ে শিক্ষক নিয়োগ দিয়েছেন। প্রশাসনের তোষামোদকারী শিক্ষকদের সিনিয়র বানিয়ে দেওয়া হচ্ছে। সিনিয়র শিক্ষকদের জুনিয়র বানিয়ে দেওয়া হচ্ছে।'

অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. কাজী কামাল উদ্দিন বলেন, ‘আজকে কুবি অন্ধকারাছন্ন দ্বীপে পরিণত হয়েছে। কুবি উপাচার্য মিথ্যা তথ্য দিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে যোগদান করেছেন। যখন ২০০৭ সালে শেখ হাসিনাকে সেনাবাহিনী গ্রেফতার করেছিল, যখন ঢাবির প্রগতিশীল শিক্ষকরা শেখ হাসিনার পক্ষে আন্দোলন করেছিল, তখন বর্তমান উপাচার্য দেশত্যাগ করেছিলেন। ২০১৩, ২০১৮ সালে শেখ হাসিনার ধারাবাহিকতা বজায় রাখার জন্য প্রগতিশীল শিক্ষক সমাজ আন্দোলন করেছিল, তখন তিনি কোথায় ছিলনে?"

মানববন্ধনে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, ‘যোগদানের পর থেকেই তিনি যে অনিয়ম, দুর্নীতি, স্বেচ্ছাচারিতা, বৈষম্যমূলক কর্মকাণ্ড করে যাচ্ছেন এতে বিশ্ববিদ্যালয়ের মান সম্মান ক্ষুণ্ন হচ্ছে। শিক্ষকদের মধ্যে বৈষম্য তৈরি করা হয়েছে, শিক্ষকদের এমনভাবে বঞ্চিত করা হয়েছে যে আজ শিক্ষকদের পিঠ দেয়ালে ঠেকেছে।'

এসময় তিনি অনিয়ম দূর্নীতির মাধ্যমে যত আর্থিক কেলেঙ্কারি করেছেন সবকিছুর বিচার বিভাগীয় তদন্তের দাবি জানান।

এ সম্পর্কিত আরও খবর