আন্দোলনের মুখে পদত্যাগ করলেন জাবি প্রক্টর ফিরোজ-উল-হাসান

বিবিধ, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-03-18 17:41:17

শিক্ষক ও শিক্ষার্থীদের আন্দোলনের মুখে পদত্যাগ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান। তিনি বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক।

সোমবার ( ১৮ মার্চ) রেজিস্ট্রার আবু হাসান স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়।

অফিস আদেশে বলা হয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ. স. ম. ফিরোজ-উল-হাসানের লিখিত অনুরোধের পরিপ্রেক্ষিতে তার পদত্যাগপত্র গ্রহণ করা হয়েছে।

এর আগে বিশ্ববিদ্যালয়ের সদ্য বহিষ্কৃত শিক্ষক মাহমুদুর রহমান জনিকে বাঁচাতে ভুক্তভোগী নারীর কাছ থেকে জোর করে দায়মুক্তিপত্র লেখানো এবং সম্প্রতি ক্যাম্পাসে গৃহবধূ ধর্ষণকাণ্ডে দায়িত্ব অবহেলা, ক্যাম্পাসে অপরাধমূলক ঘটনা ধামাচাপা দেওয়াসহ নানা অভিযোগে অভিযুক্ত ছিলেন সহযোগী অধ্যাপক ফিরোজ।

এদিকে সদ্য সাবেক প্রক্টরের পদত্যাগে সন্তোষ প্রকাশ করেছে দীর্ঘদিন ধরে প্রক্টরের পদত্যাগের দাবিতে নিপীড়ন বিরোধী মঞ্চের ব্যানারে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা।

এ ব্যাপারে আন্দোলনকারীদের মধ্যে ইংরেজি বিভাগের ৪৭ ব্যাচের ইংরেজি বিভাগের শিক্ষার্থী আলিফ মাহমুদ বলেন, প্রক্টরের পদত্যাগ প্রমাণ করলো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ধর্ষকের সহায়তাকারীর কোনো স্থান নেই। বিশ্ববিদ্যালয়কে অপরাধের রাজ্য গড়ে তোলার কারিগর ফিরোজ উল হাসানের অপসারণ বিশ্ববিদ্যালয়কে স্বাভাবিকভাবে কার্যক্রম পরিচালনা করতে সহায়তা করবে। আমরা তাকে তদন্তের আওতায় এনে শাস্তির দাবি জানাচ্ছি। যাতে করে আগামীতে কোনো প্রশাসনিক দায়িত্বে থাকা কেউ এরকম দুঃসাহস করতে সামান্যতম সাহসও না দেখায়।

এ সম্পর্কিত আরও খবর