ঢাবি শিক্ষার্থীদের সংগঠনের 'চকোরী' ম্যাগাজিন প্রকাশ

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-03-10 22:01:47

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের উপজেলা ভিত্তিক সংগঠন 'ঢাবির চকোরী' 'চকোরী' নামে একটি ম্যাগাজিন প্রকাশ করেছে।

শনিবার (৯ মার্চ) বিকেল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এ চকোরী ম্যাগাজিনের মোড়ক উন্মোচন এবং সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।   

সাইদ মোহাম্মদ খাইরুল আযমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন আধুনিক ভাষা ইনস্টিটিউট এর সহকারী অধ্যাপক শিউলী ফাতেহা। বিশেষ অতিথি হিসেবে ছিলেন ওমানের মোছাদ্দা এসপিসির চেয়ারম্যান ফায়সাল আল ওরাইমি এবং দৈনিক আমার বার্তার সম্পাদক আবু বকর। এছাড়া উপস্থিত ছিলেন ঢাবির চকোরীর উপদেষ্টাবৃন্দ।

অনুষ্ঠানের সভাপতি সাঈদ মোহাম্মদ খাইরুল আযম বলেন, একটি সংগঠনের প্রাতিষ্ঠানিক রূপের অন্যতম পরিচায়ক হলো বাৎসরিক ম্যাগাজিন যেখানে প্রত্যেক সদস্যদের ডেটাসহ যাবতীয় কার্যাবলীর বিবরণী থাকে। এই ধারা প্রথমবারের মতো উন্মোচিত করাটায় ছিলো সবচেয়ে চ্যালেঞ্জিং। এই কমিটি সেই চ্যালেঞ্জকে জয় করতে পেরেছে, আশা করছি ভবিষ্যতে এর ধারাবাহিকতা রক্ষা থাকবে।

চকোরীর উপদেষ্টা আব্দুল হামিদ বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থী একটা সময় বড় বড় পর্যায়ে অবস্থান করে নেয়। নবীন যারা ক্যাম্পাসে আসে তাদের সাথে মেলবন্ধন নির্মাণ করে এ ধরনের সংগঠনগুলো। ক্যাম্পাসে ঘরের লোকজনের সঙ্গে পুনরায় পরিচয় করিয়ে দিয়েছে 'ঢাবির চকোরী'।

তিনি আরও বলেন, উপজেলা ভিত্তিক সংগঠন 'ঢাবির চকোরী'র প্রত্যেকের উচিৎ নিজেদের কার্যক্রমের মাধ্যমে সংগঠনের সজীবতা ধরে রাখা। পারস্পারিক মিথষ্ক্রিয়ার মাধ্যমে নিজেদের সম্পর্কদের বেগবান করা। এর মাধ্যমে ক্যাম্পাসে একটা ঘরোয়া পরিবেশ তৈরি হবে।

বিশেষ অতিথি ফায়সাল আল ওরাইমি বলেন, পৃথিবীর বহু দেশ ভ্রমণের অভিজ্ঞতা আমার আছে, সেই সাথে রয়েছে নানান স্মৃতি। আজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই উপজেলা ভিত্তিক একটি সংগঠনের অনুষ্ঠান আমার স্মৃতিপটে দাগ কেটেছে। এতো সুন্দর আয়োজন সত্যিই প্রশংসনীয়।

সংগঠনের সবাইকে একত্রিত থাকার কথা উল্লেখ করে তিনি বলেন, দেশে বিদেশে সব জায়গায় চকোরিয়ার কেউ না কেউ আছে। আর তাদের সাথে যোগাযোগের সেতুবন্ধন হিসেবে কাজ করে যাচ্ছে 'ঢাবির চকোরী'। তাই নবীন-প্রবীণ সবার প্রতি অনুরোধ, এই সংগঠনের সাথে যুক্ত থেকে সার্বিক কার্যক্রম কে তরান্বিত করানো।

এ সম্পর্কিত আরও খবর