‘স্বচ্ছতা ও জবাবদিহিতা বজায় রাখতে তথ্য অধিকার আইনের গুরুত্ব অপরিসীম’

, ক্যাম্পাস

জবি করেসপন্ডেট, বার্তা ২৪.কম, ঢাকা | 2024-03-10 16:29:39

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বলেছেন, ‘স্বচ্ছতা, জবাবদিহিতা বজায় রাখতে তথ্য অধিকার আইনের গুরুত্ব অপরিসীম। প্রান্তিক জনগোষ্ঠী তথ্য অধিকার নিয়ে এখনও স্বাচ্ছন্দ্যবোধ করে না। তথ্য অধিকার নিয়ে কোনো উৎকণ্ঠা, ভয়ভীতি প্রয়োজন নয়; এটা মূলত করা হয়েছে সাধারণ জনগণের প্রয়োজনে।’

রোববার (১০ মার্চ) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) কমিটির আয়োজনে ‘দুর্নীতিমুক্ত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তথ্য অধিকারের প্রয়োজনীয়তা’ শীর্ষক সেমিনারে উপস্থিত হয়ে এসব কথা বলেন তিনি।

উপাচার্যের কনফারেন্স রুমে এ সেমিনারটি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. হুমায়ুন কবীর চৌধুরী বলেন, সাম্য, মানবিক মর্যাদা ও সুবিচার প্রতিষ্ঠায় করার ক্ষেত্রে সাধারণ জনগণ প্রশাসনের উপর তথ্য অধিকার আইনের ব্যবহার করতে পারে।

‘দুর্নীতিমুক্ত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তথ্য অধিকারের প্রয়োজনীয়তা’ শীর্ষক গুরুত্বপূর্ণ আলোচনা করেন সেমিনারের রিসোর্স পার্সন সাবেক তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তরের পরিচালক মো. তানভীর আহসান।

সেমিনারে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালক, সকল বিভাগীয় চেয়ারম্যান, বিভিন্ন দপ্তরের পরিচালক এবং দফতর প্রধানবৃন্দ অংশগ্রহণ করেন।

এ সম্পর্কিত আরও খবর