জাবিতে শুরু হচ্ছে ২ দিনব্যাপী ন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট

, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-03-07 19:57:05

প্রথমবারের মতো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অনুষ্ঠিত হতে যাচ্ছে ২ দিনব্যাপী ন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট (এনসিপিসি)-২০২৩। আগামীকাল শুক্রবার বিকাল ৩টায় কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে প্রতিযোগিতার উদ্বোধন করা হবে।

বৃহস্পতিবার (৭ মার্চ) কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আয়োজকবৃন্দ। দুই দিনব্যাপী এই কনটেস্টের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত থাকবেন বলেও জানান আয়োজকেরা।

এসময় স্বাগত বক্তব্য রাখেন সিএসই বিভাগের সভাপতি ও এনসিপিসি অনুষ্ঠানের আহ্বায়ক অধ্যাপক গোলাম মোয়াজ্জাম। এছাড়া প্রতিযোগিতা সম্পর্কে বিস্তারিত জানান।

সংবাদ সম্মেলনে আয়োজনের সচিব ও বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আশরাফুল ইসলাম জানান, দেশের ১১৭টি বিশ্ববিদ্যালয় থেকে ১১০০ টি দলের মধ্য থেকে অনলাইন প্রতিযোগিতার মাধ্যমে ২০০টি দলকে ন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্টের জন্য বাছাই করা হয়েছে। প্রতিযোগিতায় প্রত্যেক দলে ৩ জন করে মোট ৬০০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। প্রতিযোগিতায় বিজয়ী প্রথম দশটি দলকে প্রাইজমানি ও ক্রেস্ট দেওয়া হবে। পাশাপাশি প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারী দলকে ট্রফি দেওয়া হবে। 

সংবাদ সম্মেলনে বুয়েটের সাবেক অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে স্মার্ট মানুষ দরকার। কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে পড়া গ্রাজুয়েটদের মাধ্যমে এটা হবে। এনসিপিসি গুরুত্বপূর্ণ কারণ এখান থেকে একটি দল এপ্রিলে দেশের বাইরে প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। অংশগ্রহণকারীরা এখান থেকে তাদের প্রোগ্রামিং দক্ষতা বাড়াতে পারবে।

এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নূরুল আলম, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মনজুরুল হক, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ, কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার প্রমুখ উপস্থিত থাকবেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

এ সম্পর্কিত আরও খবর