সেন্টমার্টিনে জবির সমাজকর্ম বিভাগের বৃক্ষরোপণ

, ক্যাম্পাস

জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-03-06 07:01:57

বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সমাজকর্ম বিভাগের শিক্ষার্থীদের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৫ মার্চ) বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা তাদের শিক্ষা সফর ও ফিল্ড ওয়ার্কের অংশ হিসেবে বাংলাদেশের অনন্য সম্পদ ও একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে বৃক্ষরোপণ কর্মসূচি সম্পন্ন করে।

এসময় সংশ্লিষ্টরা বলেন, যত্রতত্র পলিথিন, প্লাস্টিক পণ্যের ব্যবহার, বৃক্ষনিধন ও সৈকত সংলগ্ন এলাকায় অতিরিক্ত আলোর ব্যবহার এবং অপরিকল্পিত স্থাপনার ফলে সেন্টমার্টিনের বাস্তুতন্ত্র মারাত্মকভাবে বিপন্নের মুখে। এই সমস্যার অনুধাবন করে সমাজকর্মের অন্যতম অনুশীলন ক্ষেত্র গ্রীণ সমাজকর্মের আলোকে এই শিক্ষা সফরে অংশগ্রহণকারী শিক্ষক ও শিক্ষার্থীরা দুই দিনের ফিল্ডওয়ার্কে অংশগ্রহণ করে।

ফিল্ডওয়ার্কের আওতায় স্থানীয় অধিবাসী ও পর্যটকদের মধ্যে সচেতনতামূলক ক্যাম্পেইন, প্লাস্টিক বর্জ্য পরিচ্ছন্নতা কার্যক্রমসহ বৃক্ষরোপণ কর্মসূচি সম্পন্ন করা হয়।

শিক্ষা সফর বাস্তবায়ন কমিটির আহ্বায়ক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ আবুল হোসেন, কমিটির সদস্য সহযোগী অধ্যাপক ও পরিচালক (অর্থ ও হিসাব) ড. মোঃ মহসীন রেজা ও সহকারী অধ্যাপক জনাব মিফতাহুল বারীর তত্ত্বাবধানে সংশ্লিষ্ট ব্যাচের শিক্ষার্থীরা ফিল্ড ওয়ার্ক কর্মসূচি স্বাচ্ছন্দ্যে সম্পন্ন করে।

এ সম্পর্কিত আরও খবর