শেকৃবি’তে যৌন নিপীড়ন: দশ মাসেও শেষ হয়নি তদন্ত

, ক্যাম্পাস

শেকৃবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-02-27 13:35:07

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) এক শিক্ষক কর্তৃক ছাত্রীদের যৌন ও মানসিক নির্যাতনের তদন্ত কার্যক্রম দশ মাসেও দেখেনি আলোর মুখ । 

২০২৩ সালের ২৮ মার্চ ছাত্রীদের জানানো অভিযোগের ভিত্তিতে ম্যানেজমেন্ট অ্যান্ড ফাইন্যান্স বিভাগের সহযোগী অধ্যাপক আবু জাফর আহমেদ মুকুলের বিরুদ্ধে ছাত্রীদের যৌন নিপীড়ন ও মানসিক নির্যাতনের তদন্ত শুরু করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে এখন অবধি আবু জাফর মুকুলের বিরুদ্ধে কোনো পদক্ষেপই গ্রহণ করতে পারেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

অধ্যাপক মুকুলের বিরদ্ধে শিক্ষার্থীরা অভিযোগ জানায়, গভীর রাত্রে ভিডিও কল দেওয়া, প্রতিদিন সকালে রুটিনমাফিক কল দেওয়া, একা কফি শপে ডাকা, অপ্রাসঙ্গিক কথা বলে উত্যক্ত করা, শিক্ষক বানানোর প্রলোভনে কাছে টানার চেষ্টা করেন তিনি।

তবে তার বিরুদ্ধে যেন কেউ অভিযোগ জানাতে না পারে সেজন্য প্রতি সেমিস্টারে ক্লাস থাকাকে হাতিয়ার করে তার থেকে 'নিস্তার নেই' উল্লেখ করে হুমকি দেন আবু জাফর মুকুল। এছাড়াও মেয়ে শিক্ষার্থীদের ব্যক্তিগত বিষয় নিয়ে হয়রানির প্রতিবাদে পাগল ও অটিস্টিক বলেও সম্বোধনের  অভিযোগ করেন শিক্ষার্থীরা।

তবে এসকল অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেন অভিযুক শিক্ষক মুকুল।

এ ঘটনার পুর্বেও ২০১৩ সালে উক্ত শিক্ষকের বিরুদ্ধে একই রকমের অভিযোগ আসে। সে সময় তদন্ত কমিটি তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সুপারিশ করলেও তা করেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এত অভিযোগের পরও তদন্তের ক্ষেত্রে এত দীর্ঘসূত্রিতার কারণ জানতে চাইলে যৌন নিপীড়ন প্রতিরোধকল্পে গঠিত কমিটির আহ্বায়ক অধ্যাপক লাম ইয়া আসাদ বলেন , 'বিষয়টি খুবই সংবেদনশীল। আমরা সকল দিক বিবেচনা করে খুব সূক্ষ্মভাবে তথ্যাদি বিশ্লেষণ ও প্রতিবেদন তৈরি করতে চেয়েছি। সত্য কে উন্মোচিত করতে চেয়েছি। আমাদের তদন্তের কাজ প্রায় শেষ। বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকটে দ্রুতই প্রতিবেদন জমা দেব।'  

এ সম্পর্কিত আরও খবর