জাবিতে পাখি মেলা শুক্রবার

বিবিধ, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-10 07:42:49

‘পাখ-পাখালি দেশের রত্ন, আসুন করি সবাই যত্ন’ স্লোগানকে ধারণ করে প্রতি বছরের মতো এবারও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ‘পাখি মেলা-২০১৯’ অনুষ্ঠিত হবে শুক্রবার (১১জানুয়ারি)।

পাখি মেলা আয়োজক কমিটির আহ্বায়ক, বাংলাদেশের অন্যতম বন্যপ্রাণি গবেষক ও বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মোহাম্মদ কামরুল হাসান বার্তা২৪.কমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

অধ্যাপক কামরুল হাসান বার্তা২৪.কমকে আরো বলেন, ‘এ বছর পাখি মেলায় আন্তঃবিশ্ববিদ্যালয় পাখি দেখা প্রতিযোগিতা থাকবে। সেখানে প্রতিটি বিশ্ববিদ্যালয় থেকে দুইটা দল অংশগ্রহণ করতে পারবে। প্রতি দলে চার জন শিক্ষার্থী থাকবে এবং দলের সঙ্গে একজন বিচারক দেওয়া হবে। জাবি কাম্পাসে নির্ধারিত এক ঘণ্টা হেঁটে পাখি দেখে বা পাখির ডাক শুনে সঠিক নাম লিখতে হবে। আর এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে হলে মেলার দিন প্রতিযোগিতা শুরুর আগে জহির রায়হান মিলনায়তন প্রাঙ্গণে সকাল সোয়া ৭টার মধ্যে নিবন্ধন করতে হবে।'

তিনি আরও জানান, এবারের পাখিমেলায় দিনব্যাপী আয়োজনে আরো থাকছে- পাখি বিষয়ক আলোকচিত্র প্রদর্শনী, শিশু-কিশোরদের জন্য পাখির ছবি আঁকা প্রতিযোগিতা, টেলিস্কোপ ও বাইনোকুলার দিয়ে শিশু-কিশোরদের পাখি পর্যবেক্ষণ, স্টল সাজানো প্রতিযোগিতা, অডিও-ভিডিওর মাধ্যমে আন্তবিশ্ববিদ্যালয় পাখি দেখা প্রতিযোগিতা ও পাখি বিষয়ক কুইজ প্রতিযোগিতা।

এছাড়া, বাংলাদেশে পাখির ওপর উল্লেখযোগ্য পর্যবেক্ষণ পর্যালোচনা করে তিনজনকে ‘বিগ বার্ড বাংলাদেশ’, গত এক বছরে মিডিয়াতে পাখি তথা জীব বৈচিত্র্য সম্পর্কিত প্রকাশিত সংবাদ পর্যালোচনা করে তিনজনকে ‘কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড’ এবং গত এক বছরে প্রকাশিত বৈজ্ঞানিক গবেষণা পর্যালোচনা করে একজনকে ‘সায়েন্টিফিক পাবলিকেশন্স অ্যাওয়ার্ড প্রদান করার জন্য বাছাই করা হয়েছে বলে নিশ্চিত করেন তিনি।

উল্লেখ্য, ২০০১ সাল থেকে ধারাবাহিকভাবে এ পাখি মেলার আয়োজন করে আসছে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ ও ওয়াইল্ড লাইফ রেসকিউ সেন্টার। তারই ধারাবাহিকতায় ১১ জানুয়ারি শুক্রবার পাখিমেলার আয়োজন করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর