চবিতে যৌন হেনস্তার বিচার দাবিতে সপ্তম দিনের মতো আন্দোলন চলছে

, ক্যাম্পাস

চবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2024-02-11 17:08:08

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) রসায়ন বিভাগের এক শিক্ষার্থীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে একই বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মাহবুবুল মতিনের স্থায়ী বহিষ্কার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে আন্দোলন করেছে শিক্ষার্থীরা।

রবিবার (১১ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে সপ্তম দিনের মত আন্দোলনে নেমেছে তারা।

এর আগে গত ৩১ জানুয়ারি দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শিরীণ আখতারের কাছে ওই শিক্ষার্থী এ বিষয়ে লিখিত অভিযোগ দিয়েছেন। সেখানে তিনি অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানি ও ধর্ষণ চেষ্টা অভিযোগ তুলেন। এরপর থেকে শিক্ষকের স্থায়ী বহিষ্কারের দাবিতে টানা আন্দোলনে আছে বিভাগটির শিক্ষার্থীরা। কিন্তু আন্দোলনের সপ্তম দিন গড়িয়ে গেলেও বিচার পাননি ভুক্তভোগ ছাত্রী।

এসময় আন্দোলনের ব্যাপারে আনতে চাইলে তৃতীয় বর্ষের শিক্ষার্থী বায়েজিদ বোস্তামী বলেন, আমরা দীর্ঘদিন থেকে অভিযুক্ত শিক্ষকের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে আন্দোলন করে আসছি কিন্তু এখনো তাকে বিচারের আওতায় আনা হয়নি। আজকে উপাচার্য মহোদয়ের সাথে আমাদের দেখা করার কথা আছে যদি আজকের মধ্যে তার বিরুদ্ধে ব্যাবস্থা নেওয়া না হয় তাহলে আমরা পুরো ক্যাম্পাস অচল করে দিব।

জানা যায়, শিক্ষার্থীদের অভিযোগের ভিত্তিতে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তবে ঘটনার দশ দিন পার হলেও সেই তদন্ত কমিটি এখনো প্রতিবেদন দাখিল করতে পারেনি। এজন্য শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ দেখা যায়।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে জানান, অভিযোগের ভিত্তিতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারা প্রাণপনে চেষ্টা করছেন প্রতিবেদন জমা দেওয়ার জন্য। এজন্য তারা প্রতিদিন মিটিং করছেন। কিন্তু প্রতিনিয়ত নতুন নতুন বিষয় উঠে আসছে যেগুলোর সুরাহা না করে প্রতিবেদন দাখিল করতে পারছে না তারা। আমরা আশা করি আগামী কাল অথবা পরশুদিন তদন্ত কমিটি তাদের প্রতিবেদন জমা দিবেন এরপর আমরা সিন্ডিকেট মিটিং করে সিদ্ধান্ত নিতে পারব।

এ সম্পর্কিত আরও খবর