ঢাবি শিক্ষকের যৌন হয়রানির প্রতিবাদে ক্লাস বর্জন শিক্ষার্থীদের

, ক্যাম্পাস

ঢাবি করেস্পন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-02-11 13:14:04

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বর্তমান পাঁচটি ব্যাচের শিক্ষার্থীরা অধ্যাপক নাদির জুনাইদের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনে এর প্রতিবাদে ক্লাস, পরীক্ষা ও একাডেমিক সব কার্যক্রম বর্জনের ঘোষণা দিয়েছেন।

সেইসঙ্গে ঘটনার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে যথাযথ বিচারের দাবি জানিয়ে বিভাগে বিক্ষোভ করেছেন।

রোববার (১১ ফেব্রুয়ারি) সকালে ঢাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ১৩তম, ১৪তম, ১৫তম, ১৬তম ও ১৭তম ব্যাচের বিক্ষুব্ধ শিক্ষার্থীরা এ বিক্ষোভ করেন।

এর আগে ১৩তম ব্যাচের এক শিক্ষার্থী বার্তা২৪.কমকে বলেন, আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ১৩তম ব্যাচ থেকে শিক্ষায়তনের সব ক্লাস, পরীক্ষা তথা একাডেমিক কার্যক্রম বর্জনের ঘোষণা করছি। বিভাগের অধ্যাপক ড. নাদির জুনাইদের বিরুদ্ধে আনীত যৌন হয়রানি ও মানসিক নিপীড়নের অভিযোগের সুষ্ঠু সমাধান না হওয়া পর্যন্ত আমরা ক্লাসে অংশগ্রহণ করছি না।

১৪তম ব্যাচের পক্ষে শিক্ষার্থীরা জানান, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ১৪তম ব্যাচ সব ধরনের যৌন সহিংসতা ও নিপীড়নের বিরুদ্ধে সোচ্চার। সম্প্রতি, বিভাগের অধ্যাপক নাদির জুনাইদের বিরুদ্ধে আনীত অভিযোগের সুষ্ঠু তদন্ত ও বিচার না-হওয়া পর্যন্ত আমরা ১১ ফেব্রুয়ারি থেকে একাডেমিক সব কার্যক্রম বর্জন ঘোষণা করছি৷

১৫ ব্যাচের শিক্ষার্থীরা জানান, আমরা ১৫তম ব্যাচের শিক্ষার্থীরা সম্মিলিতভাবে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সব ক্লাস বর্জন করলাম। বিভাগের অধ্যাপক ড. নাদির জুনাইদের বিরুদ্ধে ‘যৌন নিপীড়ন’-এর অভিযোগের কোনো সমাধান না-হওয়া পর্যন্ত আমরা ক্লাসে ফিরবো না।

১৬তম ব্যাচের পক্ষ থেকে শিক্ষার্থীরা জানান, আমরা গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ১৬তম ব্যাচ থেকে সব একাডেমিক ক্লাস বর্জন করছি। নিপীড়নের সুষ্ঠু তদন্ত না হওয়া পর্যন্ত আমরা ক্লাসে অংশগ্রহণ করছি না।

১৭তম ব্যাচের শিক্ষার্থীরা বলেন, আমরা সত্যের পক্ষে, সুন্দরের পক্ষে। আমরা প্রতিটি ঘটনার সুষ্ঠু তদন্ত চাই। শিক্ষকসহ সবার প্রতি শ্রদ্ধা বজায় রেখে সিনিয়রদের সঙ্গে সংহতি প্রকাশ করে আমরা চলমান সব ঘটনার সুষ্ঠু তদন্ত দাবি করছি। আমরা সব ক্লাস ও পরীক্ষা বর্জন করছি।

এ সময় শিক্ষার্থীরা অধ্যাপক নাদির জুনাইদের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেন। এর মধ্যে, 'শিক্ষা নিপীড়ন একসাথে চলে না', 'জিরো ফিট দূরত্ব নাদিরের চরিত্র', দড়ি ধরে মারো টান, নাদির হবে খান খান' ইত্যাদি।

বিক্ষোভরত শিক্ষার্থীদের দাবিগুলি হচ্ছে- ১.অধ্যাপক নাদির জুনাইদের বিরুদ্ধে আনা যৌন নিপীড়নের অভিযোগ খতিয়ে দেখতে দ্রুততম সময়ের মধ্যে তদন্ত কমিটি গঠন করতে হবে। ২. যৌন নিপীড়ককে দ্রুততম সময়ের মধ্যে শাস্তির আওতায় আনতে হবে। ৩. তদন্ত চলাকালে বা অভিযোগ নিষ্পত্তি না-হওয়া পর্যন্ত একাডেমিক সব কার্যক্রম থেকে অভিযুক্ত শিক্ষককে বিরত রাখতে হবে।

অভিযোগের বিষয়ে বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল মনসুর আহমদ বলেন, ‘আমি বিভাগে এসে এ ব্যাপারে শিক্ষার্থীদের কথা শুনবো।’

উল্লেখ্য, ঢাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক নাদির জুনাইদের বিরুদ্ধে একই বিভাগের মেয়ে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের কাছে সব ধরনের প্রমাণাদিসহ যৌন হয়রানির অভিযোগপত্র দায়ের করেন।

 

এ সম্পর্কিত আরও খবর