চবি শিক্ষক সমিতির আন্দোলনে ভিসিপন্থীদের বাধা

, ক্যাম্পাস

চবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-01-23 16:25:04

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শিক্ষক সমিতির পূর্ব ঘোষিত উপাচার্য ও উপ-উপাচার্যের পদত্যাগের দাবিতে চলমান আন্দোলনে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে ভিসিপন্থীদের বিরুদ্ধে। উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার ও উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে’র প্রশাসনের বিরুদ্ধে এমন অভিযোগ করেছেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক আব্দুল হক।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) উপাচার্যের পদত্যাগের ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে সংবাদ প্রদর্শনী কর্মসূচিতে বাধা দেওয়া হয়েছে বলে জানান তিনি।

চবি শিক্ষক সমিতির নেতৃবৃন্দরা জানান, শিক্ষক সমিতির পূর্বঘোষিত ‘কেমন চলছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়?’ শীর্ষক সংবাদ প্রদর্শনী কর্মসূচি আয়োজনের সরঞ্জাম পরিবহনে বাধা দেওয়া হয়। এদিন সকাল সাড়ে নয়টায় বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে আটকে দেওয়া হয় সরঞ্জাম পরিবহনের গাড়ি বহর। পরে খবর পেয়ে আটককৃত গাড়ি বহর ছাড়িয়ে আনেন শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ অন্যান্য সদস্যবৃন্দ। এরপর প্রশাসনের পক্ষ থেকে আলোচনার প্রস্তাব নিয়ে শিক্ষক সমিতির সঙ্গে দেখা করেন চবি প্রক্টর ড. নূরুল আজিম সিকদার। শিক্ষক সমিতির নেতৃবৃন্দকে চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের সঙ্গে আলোচনায় বসার প্রস্তাব দেওয়া হয়।

এ বিষয়ে চবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক আব্দুল হক বলেন, 'বিশ্ববিদ্যালয়ের মূল ফটক দিয়ে আমাদের আজকের কর্মসূচি বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় সরঞ্জামাদি ঢুকছিলো কিন্তু সেখানে প্রক্টরিয়াল বডি আমাদের সরঞ্জামাদিগুলো ভেতরে ঢুকতে দেয়নি। পরে আমরা গিয়ে আমাদের সরঞ্জামাদি গুলো নিয়ে আসি। এরপর প্রক্টরিয়াল বডির পক্ষ থেকে আমাদেরকে ভিসির সাথে আলোচনায় বসার কথা বলা হলে, আমরা জানিয়েছি আজকে আমাদের একটা কর্মসূচি আছে সকল শিক্ষকের সাথে মতবিনিময় করে আলোচনায় বসার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।' 

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোহাম্মদ নুরুল আজিম সিকদারের কাছে জানতে চাইলে তিনি অভিযোগটি অস্বীকার করেন। তিনি বলেন, 'তারা যাতে উপাচার্য মহোদয়ের সাথে তাদের সমস্যাগুলো সমাধানের ব্যাপারে আলোচনায় বসেন এ বিষয়ে তাদের সাথে আমাদের কথা হয়েছে।'  

এ সম্পর্কিত আরও খবর