বিতর্কিত নিয়োগ ও ব্যয়ের জবাব চেয়ে চবিতে ইউজিসির চিঠি

, ক্যাম্পাস

চবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2023-12-19 22:16:00

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বাংলা বিভাগে বিতর্কিত নিয়োগ বিজ্ঞপ্তি ও মেরিন সায়েন্সেস এন্ড ফিশারিজ অনুষদের অ্যাকাডেমিক ভবন উদ্বোধনে ৪৪ লাখ টাকা ব্যয়ের বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বক্তব্য চেয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

ইউজিসির উপ-পরিচালক মো. গোলাম দস্তগীর স্বাক্ষরিত চিঠিতে গণমাধ্যমে প্রকাশিত দুটি সংবাদের সূত্র উল্লেখ করে মঙ্গলবার (১৯ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর পৃথক দুটি চিঠি দিয়েছে ইউজিসি।

চিঠিতে বলা হয়, সূত্রে উল্লিখিত সংবাদের পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে গত ১৫ ডিসেম্বর তারিখ পত্রিকায় প্রকাশিত 'চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর চেয়ে কম যোগ্যতা চেয়ে বিজ্ঞপ্তি, শিক্ষক নিয়োগের চেষ্টা' শিরোনামের সংবাদটি কমিশন কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়েছে। প্রকাশিত সংবাদে দেখা যায় যে, উপাচার্য মহোদয়ের ইচ্ছাক্রমে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রয়োজন না থাকা সত্ত্বেও ৭ জন শিক্ষক নিয়োগ দেওয়ার প্রক্রিয়া করা হচ্ছে।

চবিতে ইউজিসির চিঠি

এতে আরো বলা হয়, বাংলা বিভাগের শিক্ষক নিয়োগের কার্যক্রম স্থগিতকরণসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগ ও পদোন্নয়নের ক্ষেত্রে সরকার অনুমোদিত 'পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের শিক্ষক নিয়োগ ও পদোন্নয়নের যুগোপযোগী নীতিমালা প্রণয়নের ক্ষেত্রে ন্যূনতম যোগ্যতা নির্ধারণের নির্দেশিকা' অনুসরণ ব্যতিরেকে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের বিষয়ে দালিলিক প্রমাণসহ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বক্তব্য আগামী সাত কর্মদিবসের মধ্যে নিম্নস্বাক্ষরকারীর নিকট প্রেরণের অনুরোধ করা হলো।

চবিতে ইউজিসির চিঠি

অপর চিঠিতে বলা হয়, সূত্রে উল্লিখিত সাংবাদের পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, গত ১৬ ডিসেম্বর তারিখে পত্রিকায় "চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এক ভবন উদ্বোধনেই সাড়ে ৪৪ লাখ টাকা খরচ' শীর্ষক প্রকাশিত খবরটি কমিশন কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়েছে। প্রকাশিত সংবাদ থেকে জানা যায় যে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেরিন সায়েন্সেস ম্যান্ড ফিশারিজ অনুষদের অ্যাকাডেমিক ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে মাননীয় উপাচার্যের নির্দেশে দুই দফায় টাকা নিয়েছেন প্রক্টর নূরুল আজিম সিকদার। এ বিষয়ের ব্যয় বিবরণীসহ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বক্তব্য আগামী সাত কর্মদিবসের মধ্যে নিম্নস্বাক্ষরকারীর নিকট জরুরি ভিত্তিতে প্রেরণের জন্য অনুরোধ করা হলো।

এ সম্পর্কিত আরও খবর