রাবির বিজ্ঞান অনুষদে প্রথম নারী ডিন

, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-12-18 18:36:26

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিজ্ঞান অনুষদে প্রথম নারী ডিন নির্বাচিত হয়েছে গনিত বিভাগের অধ্যাপক নাসিমা আখতার। রোববার (১৭ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের জুবেরী ভবনে অনুষ্ঠিত নির্বাচনে বিএনপি-জামায়াত সমর্থিত সাদা দলের প্রার্থী অধ্যাপক মতিয়ার রহমানকে হারিয়ে ডিন নির্বাচিত হন তিনি। বিশ্ববিদ্যায়ের রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালামের ঘোষিত ফলাফল থেকে এ তথ্য জানা যায়।

খোঁজ নিয়ে জানা যায়, ১৯৫৬ সালে বিজ্ঞান অনুষদ প্রতিষ্ঠার পর প্রথম নারী ডিন হলেন গনিত বিভাগের এই অধ্যাপক। চাপাইনবাবগঞ্জের চাটাইডুবী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করা নাসিমা আখতার উচ্চ মাধ্যমিকে পড়েন বগুড়ার সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজে। পরে তিনি রাবির গনিত বিভাগ থেকে ১৯৮৭ সালে প্রথম শ্রেণিতে প্রথম হয়ে স্নাতক, ১৯৮৮ সালে বিজ্ঞান অনুষদের ফ্যাকাল্টি ফার্স্ট হয়ে স্নাতকোত্তর এবং ১৯৯৫ সালে কমনওয়েলথ বৃত্তি নিয়ে কানাডার ম্যাকগিল বিশ্ববিদ্যালয় থেকে এম এস সি ডিগ্রি অর্জন করেন।

অধ্যাপক নাসিমা আখতার ১৯৯৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে যোগদান করেন। ২০০৭ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতির পর ২০১১ সালে তাপসী রাবেয়া হলের প্রাধ্যক্ষ হন। ২০১২ সালে তিনি প্রাধ্যক্ষ ক্যাটাগরিতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য হন। ২০১৪ সালে সিনেট সদস্য এবং ২০১৬ সালে রাষ্ট্রপতি কর্তৃক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য হিসেবে মনোনীত হন। বর্তমানে তিনি বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ-এর স্টিয়ারিং কমিটির নির্বাচিত সদস্য। এর আগেও তিনি স্টিয়ারিং কমিটির নির্বাচিত সদস্য ছিলেন।

জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে তার লেখা প্রায় ২৫টি গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়েছে। টপোলজি ও পারসিস্টেন হোমোলজি প্রভৃতি তার গবেষণার বিষয়।

জানতে চাইলে নবনির্বাচিত এই নারী ডিন বলেন, আজকে (রোববার) ডিন হিসেবে দায়িত্ব গ্রহণ করেছি। আমার প্রথম লক্ষ্য হল একাডেমিক বিষয়গুলো দেখা, শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণাকে সমৃদ্ধ করা। কারণ বিজ্ঞান অনুষদ গবেষণায় এগিয়ে গেলে বিশ্ববিদ্যালয় র‌্যাংকিংয়ে অনেক এগিয়ে যাবে।

তিনি বলেন, নারীরা বর্তমানে প্রত্যেক জায়গায় ভালো করছেন। যোগ্যরা যোগ্য জায়গায় যাবে। একটা ক্যাটাগরিতে ফেলে তাদেরকে দূরে রাখার কোনো সুযোগ নেই। সবাই যাতে আমরা সমান তালে কাজ করতে পারি, সেই বিষয়গুলো মাথায় নিয়ে কাজ করব।

এ সম্পর্কিত আরও খবর