ঢাবিতে নতুন দুই গবেষণাগার উদ্বোধন

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-12-17 18:00:37

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) লেদার ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি ইনস্টিটিউটে সংস্কারকৃত ও আধুনিক যন্ত্রপাতির সমন্বয়ে স্থাপিত 'লেদার বায়োটেকনোলজি রিসার্চ ল্যাব' এবং 'লেদার সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট ল্যাব' উদ্বোধন করা হয়েছে।

রোববার (১৭ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই ল্যাব উদ্বোধন করেন। পরে উপাচার্য 'কার্বন নির্গমন হ্রাস এবং জলবায়ু পরিবর্তন প্রশমনের জন্য বৃত্তাকার অর্থনীতি ভিত্তিক চামড়া শিল্পের পরিবেশ-বান্ধব কঠিন বর্জ্য প্রক্রিয়াকরণ প্রযুক্তির উদ্ভাবন' শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন।

ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত সেমিনারে সভাপতিত্ব করেন ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমান এবং বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট-এর ব্যবস্থাপনা পরিচালক মো. জয়নাল আবেদীন।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল আধুনিক ল্যাব দু'টির যথাযথ সদ্ব্যবহারের উপর গুরুত্বারোপ করে বলেন, 'লেদার সংশ্লিষ্ট গবেষণায় এই ল্যাব ভূমিকা পালন করবে। দেশের চামড়া শিল্পের উন্নয়নে এই ইনস্টিটিউটে আরও আধুনিক গবেষণাগার স্থাপন ও উন্নত যন্ত্রপাতি সংযোজন করা হবে।'

তিনি আরও বলেন, 'উদ্ভাবনমুখী গবেষণা কার্যক্রম পরিচালনার পাশাপাশি পরিবেশ সংরক্ষণের বিষয়ে সর্বাধিক গুরুত্ব দিতে হবে। ইন্ডাস্ট্রি-একাডেমিয়া সম্পর্ক আরও জোরদার করে চামড়া শিল্পের উন্নয়ন এবং জাতীয় অর্থনীতি শক্তিশালী করার লক্ষ্যে সম্মিলিতভাবে কাজ করার জন্য উপাচার্য শিক্ষক ও শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।' 

এ সম্পর্কিত আরও খবর