জাবিতে ‘সংবাদপত্রে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী

, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট বার্তা২৪.কম | 2023-12-16 23:51:14

সাধারণ মানুষের মাঝে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের জানা-অজানা বিভিন্ন ইতিহাস ছড়িয়ে দিতে এবারের বিজয় দিবসে ‘সংবাদপত্রে মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব।

শনিবার (১৬ ডিসেম্বর) সকাল দশটায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার সামনে প্রদর্শনীর উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক নূরুল আলম। দিনব্যাপী প্রদর্শনীটি বিকাল সাড়ে চারটায় শেষ হয়।

সাতচল্লিশের দেশভাগের পর থেকে মুক্তিযুদ্ধে বিজয় দিবস পর্যন্ত প্রায় একশটি দুর্লভ আলোকচিত্র এই প্রদর্শনীটিতে স্থান পেয়েছে। উন্মুক্ত এই প্রদর্শনীর আলোকচিত্রগুলোকে সাধারণ মানুষের কাছে সহজবোধ্য করে তুলতে ‘জাতির সূর্য সন্তান’, ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ’, ‘মুক্তিযুদ্ধে নারী’, ‘দেশভাগ থেকে স্বাধীনতা’, ‘স্বাধীনতার ঘোষণা’, ‘স্বাধীনতা সংগ্রাম’, ‘শরণার্থী’, ‘সংবাদপত্রের পাতায় মুক্তিযুদ্ধ’ ইত্যাদি ক্যাটাগরিতে ভাগ করা হয়।

উদ্বোধন অনুষ্ঠানে উপাচার্য বলেন, বাঙালির মুক্তি সংগ্রামের এক অবিচ্ছেদ্য অংশ বঙ্গবন্ধু। তার ডাকে এই মানুষ দেশ স্বাধীনের স্বপ্নে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। নয়মাসের যুদ্ধ শেষে সেই স্বপ্নকে বাস্তবে রূপান্তর করে। আজকের এই প্রদর্শনীটি বর্তমান প্রজন্মকে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানত সহায়ক হবে বলে প্রত্যাশা করছি।

এদিকে যথাযোগ্য মর্যাদায় দিনব্যাপী নানা কর্মসূচির মাধ্যমে জাবিতে বিজয় দিবস উদ্‌যাপিত হয়েছে। সকালে উপাচার্য জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসের কর্মসূচির শুরু করেন। পরে সকাল সাড়ে সাতটায় জাতীয় স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধে শহিদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। উপাচার্যের পর শিক্ষক সমিতি, বিভিন্ন হল প্রাধ্যক্ষ, বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ, মহিলা ক্লাব, অফিসার সমিতি এবং অন্যান্য পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।


বিজয় দিবস উপলক্ষে কেন্দ্রীয় খেলার মাঠে সকাল সাড়ে নয়টায় উপাচার্য কাপ হ্যান্ডবল প্রতিযোগিতা, বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের স্কুল আনন্দশালায় ক্রীড়া প্রতিযোগিতা, ছাত্র-শিক্ষক কেন্দ্রের আয়োজনে বিজয় মেলা, শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের আয়োজনে মহুয়া তলায় বিজয়ের গান এবং বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারে মুক্তিযুদ্ধ ভিত্তিক গ্রন্থ, জার্নাল, পোস্টার ও আলোকচিত্র প্রদর্শন করা হয়।


দিনব্যাপী চলমান কর্মসূচিগুলোতে উপাচার্যের সাথে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মনজুরুল হক, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ, কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার, বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, প্রক্টর, আবাসিক হলের প্রভোস্ট, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর