নিজস্ব ঐতিহ্যে কুবির আদিবাসী শিক্ষার্থীদের বিজয় দিবস উদযাপন

, ক্যাম্পাস

কুবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা | 2023-12-16 16:05:58

মাতৃভূমির জন্য আত্মত্যাগকারী বীর মুক্তিযোদ্ধাদের স্মরণ ও শ্রদ্ধা জ্ঞাপনের মাধ্যমে বাংলাদেশের বিজয় দিবস উদযাপন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) আদিবাসী শিক্ষার্থীরা।

শনিবার (১৬ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ বিভিন্ন বিভাগ ও সংগঠনের অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশের ৫২ তম বিজয় দিবস উদযাপিত হয়।

বিজয় দিবস উপলক্ষে সকাল ১০ টায় শুরু হয় র‍্যালি। পরবর্তীতে শহীদ মিনার ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভার আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীরা এতে অংশগ্রহণ করেন।

এসময় বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া আদিবাসী শিক্ষার্থীরা তাদের নিজস্ব ঐতিহ্যগত পোশাক পরিধান করে বিজয় দিবসের আয়োজনে অংশ নেয়। এতে চাকমা, মারমা, গারো, তঞ্চঙ্গ্যা, ত্রিপুরাসহ অন্যান্য আদিবাসী শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

কাস্পিয়ান দেওয়ান বলেন, আমরা প্রতি বছরের ন্যায় এবারও শহীদ মিনারে গিয়ে পুষ্পস্তবক অর্পণ করেছি। এমনটি আমরা স্বাধীনতা দিবস, বুদ্ধিজীবী দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে করে থাকি। তবে এবারের বিজয় দিবসে আমরা নিজস্ব ঐতিহ্যকে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। আমাদের যে ঐতিহ্যগত পোশাক রয়েছে তা পরে আমরা সবাই শহীদ মিনারে ফুল দিতে গিয়েছি।

বিজয় দিবসে নিজের সংস্কৃতিকে উপস্থাপন করে উচ্ছ্বসিত তারা। পরবর্তীতেও তারা এই ধারা অব্যাহত রাখতে চান। এ নিয়ে আদিবাসী ছাত্র সংসদ এর সভাপতি ইতু চাকমা বলেন, আমরা অনেকেই পাহাড় থেকে এসেছি। আজ আমরা আমাদের নিজস্ব পোশাক পরে র‍্যালিতে অংশগ্রহণ ও শহীদ মিনারে ফুল দিয়েছি। এটা আমাদের প্রথম বারের মতো নিজেদের উপস্থাপন করা। আশা করছি পরবর্তীতেও আমরা আদিবাসী সংস্কৃতির মাধ্যমে বিজয়কে উদযাপন করবো।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ে আসার পর আমি বুঝতে পারি আমাদের জাতিগোষ্ঠী অনেকটা পিছিয়ে আছে। সরকারের প্রতি আমাদের বিনীত অনুরোধ থাকবে সমতলের মতো পাহাড়ি অঞ্চলের শিক্ষার উন্নয়নটা যাতে ত্বরান্বিত হয়।

এ সম্পর্কিত আরও খবর