ঢাবি শিক্ষক সমিতির নির্বাচনে ‘না’ সাদা দলের, নীল দলের প্যানেল প্রস্তুত

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-11-29 20:34:48

আগামী ১২ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষক সমিতির নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগ পন্থী শিক্ষকদের সংগঠন নীল দল প্রার্থী তালিকা (প্যানেল) প্রস্তুত করলেও নির্বাচনে অংশগ্রহণ করছেন না বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল।

বুধবার (২৯ নভেম্বর) রাত ৮ টায় এই নির্বাচনের মনোনয়ন জমা দেওয়ার সময় শেষ হয়। আর আগামী শুক্রবার মনোনয়ন প্রত্যাহারের সময় শেষ হবে বলে নিশ্চিত করেছেন শিক্ষক সমিতির নির্বাচনের প্রধান নির্বাচন কমিশনার বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. ইকবাল রউফ মামুন।

ঢাবি সাদা দলের আহ্বায়ক অধ্যাপক ড. লুৎফর রহমান বার্তা২৪.কমকে জানান, এবারের শিক্ষক সমিতির নির্বাচনে অংশ নিচ্ছে না সাদা দলের প্যানেল। তবে কেন নির্বাচন বর্জন করছে সেটি আগামীকাল বৃহস্পতিবার দুপুরে সংবাদ সম্মেলন করে জানিয়ে দেওয়া হবে।

তবে নীল দলের প্যানেল থেকে প্রার্থী তালিকা চূড়ান্ত করা হয়েছে বলে বার্তা ২৪.কমকে নিশ্চিত করেছেন ঢাবি শিক্ষক সমিতির বর্তমান সদস্য অধ্যাপক আবু জাফর মো.শফিউল আলম ভূঁইয়া।

নির্বাচনে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে ঢাবি শিক্ষক সমিতির বর্তমান সভাপতি ও পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া আর বর্তমান সাধারণ সম্পাদক ও রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. জিনাত হুদা। 

এছাড়া সহ-সভাপতি পদে লড়বেন অধ্যাপক ড. মো. আবদুস সামাদ, কোষাধ্যক্ষ পদে হাজী মোহাম্মদ মুহসিন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক পদে ড. মো. মিজানুর রহমান।

দশটি সদস্য পদে লড়বেন অপরাধ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জিয়াউর রহমান, অধ্যাপক ড. আব্দুল বশির, টেলিভিশন ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের অধ্যাপক ড. আবু জাফর মো. শফিউল আলম ভূঁইয়া, চরুকলা অনুষদের ডিন অধ্যাপক ড. নেসার হোসেন, অধ্যাপক ড. সীমা জামান, অধ্যাপক ড. জিল্লুর রাহমান, গণিত বিভাগের অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার, শামসুন নাহার হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. লাফিফা জামাল, অধ্যাপক ড. ফিরোজ আহমেদ ও অধ্যাপক ড. শিকদার মনোয়ার মোরশেদ।

প্রসঙ্গত, গঠনতন্ত্র অনুযায়ী প্রতিবছর শিক্ষক সমিতির ১৫টি পদে নির্বাচন হয়। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর শিক্ষক সমিতিতে নীল দলের অবস্থান ক্রমাগত নিরঙ্কুশ হয়েছে। সর্বশেষ দুটি নির্বাচনেও ১৫ পদের ১৪টিতেই জিতেছিল আওয়ামীপন্থী শিক্ষকদের নীল দল।

এ সম্পর্কিত আরও খবর