ঢাবিতে অধ্যাপক ড. মনিরুজ্জামান স্মারক বক্তৃতা অনুষ্ঠিত

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-11-27 18:06:54

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) 'কবি-অধ্যাপক ড. মোহাম্মদ মনিরুজ্জামান স্মারক বক্তৃতা' অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৭ নভেম্বর) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এ স্মারক বক্তৃতা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ-এর সভাপতিত্বে অনুষ্ঠানে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। 'রবীন্দ্রনাথের 'খাপছাড়া', 'ছড়ার ছবি', 'ছড়া'-পাণ্ডুলিপির আলোকে' শীর্ষক স্মারক বক্তৃতা প্রদান করেন রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ মোহাম্মদ শাহেদ। স্বাগত বক্তব্য দেন ট্রাস্ট ফান্ডের দাতা মিসেস রাশিদা জামান। ধন্যবাদ জ্ঞাপন করেন বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ফাতেমা কাওসার। অনুষ্ঠান সঞ্চালন করেন রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রয়াত অধ্যাপক ড. মোহাম্মদ মনিরুজ্জামানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য এই গুনী শিক্ষক ছিলেন একজন খ্যাতিমান গবেষক, কবি, গীতিকার, প্রাবন্ধিক ও গল্পকার। তিনি শিক্ষা বিস্তারে ও বাংলা সাহিত্যের প্রসারে অসামান্য অবদান রেখে গেছেন। তিনি কবিগুরু রবীন্দ্রনাথের ৩টি অসাধারণ সৃষ্টিকর্ম নিয়ে স্মারক বক্তৃতা প্রদান করায় অধ্যাপক সৈয়দ মোহাম্মদ শাহেদকে আন্তরিক ধন্যবাদ জানান। অধ্যাপক ড. মোহাম্মদ মনিরুজ্জামান-এর মূল্যবোধ ও দর্শন ধারণ করে শিক্ষা, জ্ঞান ও গবেষণায় এগিয়ে যাওয়ার জন্য উপাচার্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানাই।

অধ্যাপক ড. সৈয়দ মোহাম্মদ শাহেদ তার স্মারক বক্তৃতায় রবীন্দ্রনাথের 'খাপছাড়া', 'ছড়ার ছবি' ও 'ছড়া' গ্রন্থের পাণ্ডুলিপি ও প্রাসঙ্গিক বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

উল্লেখ্য, বিশিষ্ট কবি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের প্রয়াত অধ্যাপক ড. মোহাম্মদ মনিরুজ্জামান ১৯৩৬ সালের ১৫ আগস্ট যশোরে জন্মগ্রহণ করেন এবং ২০০৮ সালের ৩ সেপ্টেম্বর ইন্তেকাল করেন।

এ সম্পর্কিত আরও খবর