রাবির চারুকলা অনুষদে ডিনস্ অ্যাওয়ার্ড প্রদান

, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-11-27 16:44:44

প্রথমবারের মতো রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চারুকলা অনুষদের শিক্ষার্থীদের মাঝে ডিনস্ অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে। সোমবার (২৭ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদীন একাডেমিক ভবনের সামনে আয়োজিত এক অনুষ্ঠানে এই অ্যাওয়ার্ড প্রদান করেন রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

অ্যাওয়ার্ড প্রদান ছাড়াও এই অনুষ্ঠানে চারুকলা অনুষদের অবসরপ্রাপ্ত শিক্ষকদের সম্মাননা এবং অনুষদের প্রয়াত অধ্যাপক গোলাম ফারুকের নামে প্রিন্টমেকিং স্টুডিওর উদ্বোধন করা হয়।

২০১৮ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত বিএফএ সম্মান পরীক্ষায় অনুষদে সর্বোচ্চ ফলাফলের ভিত্তিতে প্রথমবারের মতো ডিনস্ অ্যাওয়ার্ড প্রাপ্ত শিক্ষার্থীরা হলেন- গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের কারুশিল্প ডিসিপ্লিনের মনিকা এমেলিয়া (২০১৮) ও খাদিজাতুল কোবরা (২০১৯) এবং একই বিভাগের শিল্পকলার ইতিহাস ডিসিপ্লিনের আল মুহতামিম (২০২০) ও আনিকা মাইসা রহমান বর্ষা (২০২১ সম্মাননা পাওয়া অবসরপ্রাপ্ত শিক্ষকগণ হলেন- চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের অধ্যাপক মো. আবু তাহের ও সিদ্ধার্থ শঙ্কর তালুকদার, মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগের অধ্যাপক আব্দুল মতিন তালুকদার, গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের অধ্যাপক মোস্তাফিজুর রহমান ও অধ্যাপক মিরাতুল আরা। এছাড়া অনুষ্ঠানে চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের অধ্যাপক মো. গোলাম ফারুককে মরনোত্তর সম্মাননায় ভূষিত করা হয়।

অনুষ্ঠানে অ্যাওয়ার্ড ও সম্মাননা প্রদান শেষে এক আলোচনা সভায় অনুষদের গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের অধ্যাপক এএইচএম তাহমিদুর রহমানের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে রাবি উপাচার্য বলেন, চারুকলা বিষয়টি বিশ্বে যত জাগতিক পরিবর্তন হয়েছে তার সঙ্গে সংশ্লিষ্ট। চারুকলার সঙ্গে বাংলার জন্মের ইতিহাসও জড়িত। আমাদের ভাষার জন্য যে আন্দোলন, পরবর্তীতে ৬৬’র আন্দোলন প্রতিটি আন্দোলনে চারুশিল্পীদের অবদান আছে।

তিনি বলেন, আমরা চেষ্টা করছি কিভাবে এই অনুষদের বিভাগগুলোকে আরও আধুনিক করা যায়। আমরা বর্তমানে আধুনিক শিল্প বিপ্লবে ঢুকে গেছি। এখানে নিজেকে পণ্য হিসেবে গড়ে তুলতে না পারলে আমরা খুব বেশিদিন টিকতে পারব না। এজন্য বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে তাল মিলিয়ে আমাদের শিক্ষকদের কারিকুলাম প্রণয়ন করতে হবে। আমাদের শিক্ষক-শিক্ষার্থীদের যে সম্পর্ক সেটার নিবীড়তা বাড়াতে হবে। আমাদের শিক্ষার্থীদের জ্ঞান-বিজ্ঞান, কম্পিউটার গ্রাফিক্স ও আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স নিয়ে দক্ষতা অর্জন করতে হবে। এ সময় তিনি চারুকলার কাজগুলোকে তুলে ধরার জন্য অনুষদকে নিজস্ব ডোমেইন তৈরির পরামর্শ দেওয়ার পাশাপাশি পুরষ্কারপ্রাপ্ত শিক্ষাথীদের অভিনন্দন জানান।

সভায় বিশেষ অতিথির বক্তব্যে রাবি উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক হুমায়ুন কবীর সকলকে অবসরপ্রাপ্ত শিক্ষকদের যথাযথ সম্মান প্রদর্শনের পরামর্শ দেয়। পাশাপাশি অনুষদের শিক্ষকদের যথাসময়ে ক্লাস-পরীক্ষা নিয়ে ফল প্রকাশের নির্দেশনা দেন।

এছাড়াও অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে দেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক অবায়দুর রহমান প্রামাণিক।

সভা শেষে চারুকলা অনুষদের চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের প্রয়াত অধ্যাপক গোলাম ফারুক প্রিন্টমেকিং স্টুডিওর উদ্বোধন করা হয়।

এ সম্পর্কিত আরও খবর