যৌন হয়রানির অভিযোগে ঢাবি শিক্ষকের পদোন্নতি ৩ বছরের জন্য স্থগিত

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-11-01 12:28:53

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শান্তি ও সংঘর্ষ বিভাগের এক নারী শিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগ প্রমাণিত হওয়ায় বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ সাজ্জাদ হোসেন সিদ্দিকীর পদোন্নতি ৩ বছরের জন্য স্থগিত করেছে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেট।

মঙ্গলবার (৩১ অক্টোবর) সন্ধ্যায় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে এক সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন সিন্ডিকেট সদস্য বিষয়টি বার্তা২৪.কম-কে বলেন, ড. সাজ্জাদ সিদ্দিকীর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ উঠলে সেটি অনুষদে কমিটি করে বিশ্লেষণ ও পর্যালোচনা করে একটি প্রতিবেদনে বিশ্ববিদ্যালয়ের যৌন নির্যাতন বিরোধী সেলে পাঠানো হয়। পরবর্তী সময়ে যৌন নির্যাতন বিরোধী সেল ৩ বছরের পদোন্নতি স্থগিত ও পদাবনতির সুপারিশ করলে সিন্ডিকেট ৩ বছর পদোন্নতি স্থগিতের সিদ্ধান্ত চূড়ান্ত করে।

প্রসঙ্গত, ২০২১ সালের ডিসেম্বরে ড. মুহাম্মদ সাজ্জাদ হোসেন সিদ্দিকীর বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ তুলে বিভাগের চতুর্থ বর্ষের এক নারী শিক্ষার্থী। এ নিয়ে সেই শিক্ষার্থী উপাচার্য বরাবর লিখিত অভিযোগ দেন। লিখিত অভিযোগের কপি ডিন, বিভাগের চেয়ারম্যান ও ছাত্র উপদেষ্টা বরাবর পাঠানো হলে পরবর্তী সময়ে বিষয়টি ব্যাখ্যা করার জন্য সামাজিক বিজ্ঞান অনুষদের তৎকালীন ডিন অধ্যাপক ড. সাদেকা হালিমকে দায়িত্ব দেন উপাচার্য। ডিন কমিটি করে বিষয়টির বিশ্লেষণ করে যৌন নির্যাতন বিরোধী সেলে রিপোর্ট জমা দেয়। যৌন নির্যাতন বিরোধী সেল তদন্ত করে সিন্ডিকেটে সুপারিশ করলে সেই শিক্ষককে সিন্ডিকেট ৩ বছরের জন্য পদোন্নতি স্থগিত করে তিরস্কৃত করে।

এ সম্পর্কিত আরও খবর