সংবাদকর্মী-হামলার দৃষ্টান্তমূলক শাস্তির দাবি ডুজার

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-10-29 10:10:35

রাজধানীতে ত্রিমুখী সংঘর্ষে (আওয়ামী লীগ-বিএনপি-পুলিশ) সংবাদকর্মীদের উপর হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)। একইসাথে, ঘটনায় জড়িতদেরকে চিহ্নিত করে অতি দ্রুত আইনের আওতায় এনে সর্বোচ্চ শান্তি প্রদানের জোর দাবি জানিয়েছে সংগঠনটি।

শনিবার (২৮ অক্টোবর) ডুজার সভাপতি আল সাদী ভূঁইয়া ও সাধারণ সম্পাদক মহিউদ্দিন মুজাহিদ মাহী এক যৌথ বিবৃতিতে এ  দাবি জানান।

নেতৃবৃন্দ বলেন, ‘২৮ অক্টোবর দুই রাজনৈতিক দল ও পুলিশের ত্রিমুখী সংঘর্ষ চলাকালে পেশাগত দায়িত্ব পালনকালে রাজধানীর কয়েকটি স্থানে প্রায় ২০ জন সংবাদকর্মীর উপর নির্মমভাবে হামলা করে আহত করা হয়। যাদের মধ্যে বেশ কয়েকজন মারাত্মকভাবে আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আছেন। আহত সকলের প্রতি আমরা সমবেদনা জ্ঞাপন করছি এবং সুস্থতা কামনা করছি। পাশাপাশি, হামলাকারীদের এহেন গর্হিত কাজের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।’

নেতৃবৃন্দ আরও বলেন, সংবাদমাধ্যমকে একটি দেশের চতুর্থ হয় বলা হয়। আর সেই সংবাদমাধ্যমকে দেশ ও জনগণের স্বার্থে সচল রাখে। মাঠ পর্যায়ের সংবাদকর্মীরা। সাংবাদিকতার নিয়মনীতি অনুসরণকারী সর্মীরা নির্দিষ্ট কোন পক্ষ কর্তৃক প্রভাবিত না হয়ে প্রকৃত ঘটনা বা সত্যকে প্রকাশ করতেই সর্বনা নিরলসভাবে তাদের পেশাগত দায়িত্ব পালন করে থাকে।

এক্ষেত্রে যারা মিথ্যা ও অন্যায়ের বশবর্তী হয়ে, সভাকে গোপন করে স্বীয় অপরাধমূলক কর্মকার বলবৎ রাখতে চায় তারাই সাংবাদিকদের উপর পেশি শক্তি ব্যবহার করে স্বাধীন সাংবাদিকতাকে দমিয়ে রাখার অপচেষ্টায় লিপ্ত হয়। যা আন্তর্জাতিক ও দেশীয় আইনের সম্পূর্ণ পরিপন্থি এবং সাংবাদিকতা পেশার জন্য হুমকির ।

বিভিন্ন সময় সংবাদকর্মীদের ওপর হামলার ঘটনার উদ্বেগ প্রকাশ করে নেতৃরূপ বলেন, দেশের বিভিন্ন রাজনৈতিক কর্মসূচিকে কেন্দ্র করে লায়শই সাংবাদিকদের ওপর অতর্কিত হামলা, মোবাইল বা সংবাদ সংগ্রহের ডিভাইস চিনিয়ে দেওয়া, হুমকি প্রদান এবং লাঞ্ছিত করাসহ নানাভাবে হেনস্তা করা হচ্ছে। যার অধিকাংশ ঘটনাতেই দোষীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে দেখা যায় না। 

২৮ অক্টোবর হামলায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে নেতৃবৃন্দ বলেন, সংবাদকর্মীদের ওপর যে বা যারাই এভাবে হামলা করেছে তাদের প্রত্যেককেই চিহ্নিত ও গ্রেফতার করে সংগ্রর কর্তৃপক্ষের কাছে অতি দ্রুত আইনের আততায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের জোর দাবি জানাচ্ছি।

এ সম্পর্কিত আরও খবর