'গণতান্ত্রিক ছাত্রশক্তি’ নামে নতুন স্বতন্ত্র ছাত্র সংগঠনের আত্মপ্রকাশ

, ক্যাম্পাস

ঢাবি করেস্পন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-10-04 14:21:37

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সমাজসেবা সম্পাদক আখতার হোসেনকে আহ্বায়ক ও সংগঠক নাহিদ ইসলামকে সদস্য সচিব করে 'গণতান্ত্রিক ছাত্রশক্তি’ নামে নতুন স্বতন্ত্র ছাত্র সংগঠনের আত্মপ্রকাশ হয়েছে। এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদ শাখার আহবায়ক কমিটিও ঘোষণা করা হয়।

বুধবার (৪অক্টোবর) বেলা ১২ টায় ঢাকা বিশ্ববিদ্যালয় ডাকসু ভবনের সামনে এক সংবাদ সম্মেলনে সংগঠনের নাম ঘোষণা করেন সংগঠনটির আহ্বায়ক আখতার হোসেন।

এ সময় ‘শিক্ষা শান্তি ও মুক্তির মূলনীতি’ স্লোগানকে সামনে রেখে ১ বছর মেয়াদি ২১ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় আহ্বায়ক কমিটি ও ৩ মাস মেয়াদি ঢাবি শাখার আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। ঢাবি কমিটির আহবায়ক আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া, সদস্যসচিব আবু বাকের মজুমদার।


গণতান্ত্রিক ছাত্রশক্তি কেন্দ্রীয় সংসদের আহবায়ক কমিটিতে রয়েছেন:

আহবায়ক আখতার হোসেন, যুগ্ম আহবায়ক লুৎফর রহমান, যুগ্ম আহবায়ক মোহাম্মাদ আরিফ সোহেল, যুগ্ম আহবায়ক এহসানুল মাহবুব জুবায়ের, যুগ্ম আহবায়ক মো. ফয়সাল হাসান, যুগ্ম আহবায়ক আব্দুল্লাহ আল মুহিম, যুগ্ম আহবায়ক মো. আব্দুল মুনঈম।

সদস্য সচিব মো. নাহিদ ইসলাম, যুগ্ম সদস্য সচিব নুসরাত তাবাসসুম, যুগ্ম সদস্য সচিব মো. ওয়াহিদুজ্জামান, যুগ্ম সদস্য সচিব আসাদুল্লাহ আল গালিফ, যুগ্ম সদস্য সচির জোবায়ের হোসাইন জুম্মা, যুগ্ম সদস্য সচিব মুহাম্মাদ মাহমুদুল হাসান,

সদস্য: মো. ইব্রাহিম খলিল (জিসান), আমির হামজা মাসুম তসলিম হোসাইন অভি, কামরুজ্জামান, সাব্বির হোসেন রাহাত গাজী নাজমুল, খান শাহরিয়ার ফয়সাল মশিউর রহমান।


গণতান্ত্রিক ছাত্রশক্তি, ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদ আহবায়ক কমিটিতে রয়েছেন:

আহবায়ক আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া, যুগ্ম আহবায়ক আব্দুল কাদের, যুগ্ম আহবায়ক, নুসাইবা তাসনিম সাবা, যুগ্ম আহবায়ক তারেকুল ইসলাম, যুগ্ম আহবায়ক মশিউর আমিন শুভ, যুগ্ম আহবায়ক রাইসুল ইসলাম, যুগ্ম আহবায়ক রাকিব হোসাইন খান।

সদস্য সচিব মো. আবু বাকের মজুমদার, যুগ্ম সদস্য সচিব রাফিয়া রেহনুমা হৃদি, যুগ্ম সদস্য সচিব আব্দুল হান্নান মাসউদ, যুগ্ম সদস্য সচিব মো. মাহাবুব বিল্লাহ কাদিম, যুগ্ম সদস্য সচিব সৈয়দ মেজবাহ উদ্দিন হামিম, যুগ্ম সদস্য সচিব মেহেদি হাসান, যুগ্ম সদস্য সচিব মারজিয়া হোসাইন জামিলা, যুগ্ম সদস্য সচিব জয়েন উদ্দিন সরকার তন্ময়, যুগ্ম সদস্য সচিব শাহরিয়ার রহমান অপি।


এদিকে, মধুর ক্যান্টিনে বেলা ১১ টায় সংবাদ সম্মেলন করার কথা থাকলেও সম্মেলনটি ডাকসু ভবনের সামনে আয়োজিত হয়। মধুতে সংবাদ সম্মেলন করতে না পারার ব্যাপারে সংগঠনটির কেন্দ্রীয় কমিটির আহবায়ক আখতার হোসেন বলেন, সেখানে শিক্ষার্থীরা বসে ছিলো। কোনো জায়গা ছিলো না। আমরা চাইলেই শিক্ষার্থীদের উঠিয়ে দিতে পারি না। সেখানে আপনাদের দাঁড়ানোর জায়গা ছিলো না আর ক্ষমতাসীন ছাত্র সংগঠনের স্লোগান চলছিলো। তাই আমরা মধুতে সম্মেলনটা করিনি।

সংগঠনটির আহ্বায়ক আখতার হোসেন লিখিত বক্তব্য পাঠকালে গণতান্ত্রিক ছাত্র শক্তির লক্ষ্য ও উদ্দেশ্যগুলো উপস্থাপন করেন। সেগুলো হল:
১। শিক্ষা ব্যবস্থায় পুনর্গঠন: চিন্তা বিনির্মাণ, জাতীয় চৈতন্য নির্মাণ, জ্ঞানভিত্তিক সমাজ গঠন, মানবসম্পদ উন্নয়ন, গবেষণাভিত্তিক শিক্ষা ব্যবস্থা গঠনের লক্ষ্যকে সামনে রেখে প্রয়োজনীয় প্রস্তাবনা প্রণয়ন ও বাস্তবায়নের জন্য সংগঠন কাজ করা।

২। রাজনৈতিক ব্যক্তি, পরিসর ও সংস্কৃতি নির্মাণ: দেশের রাজনৈতিক পরিসর ও সংস্কৃতি অকার্যকর হয়ে পড়েছে। যার ফলস্বরূপ দেশে নেমে এসেছে রাজনৈতিক দুঃশাসন আর ক্ষমতার স্বৈরাচারি ব্যবহার। রাজনৈতিক পরিসর ও সংস্কৃতি নির্মাণের মাধ্যমে রাজনৈতিক ব্যক্তি ও নেতৃত্ব তৈরিতে কাজ করা।

৩। শিক্ষার্থী কল্যাণ: ছাত্রসংগঠন হিসেবে সর্বদা ছাত্র কল্যাণমুখী চিন্তা এবং কার্যক্রম পরিচালনা করা হবে। শিক্ষার্থীদের অধিকার আদায়, শিক্ষার পরিবেশ নিশ্চিত করা, আর্থিক, সামাজিক ও কাঠামোগত প্রতিবন্ধকতা দূর করতে কাজ করা।

৪। ছাত্র-নাগরিক রাজনীতি নির্মাণ: নাগরিক সমাজের সাথে ছাত্রসমাজের রাজনৈতিক সংযোগ স্থাপন করা। নাগরিক ও ছাত্রসমাজের স্বার্থ ও মুক্ত চিন্তার অভিন্নতা ও পারস্পরিকতাকে সংরক্ষণ করা।

৫। রাষ্ট্র-রাজনৈতিক ব্যবস্থা পুনর্গঠন: সভ্যতাগত রাষ্ট্র বিনির্মাণ, জাতীয়তাবাদের প্রসার ও জাতীয় সংহতি রক্ষা করা, রাজনৈতিক জনগোষ্ঠী তৈরি করা, কমিউনিটি কেন্দ্রীক চিন্তা ও পরিকল্পনা গ্রহণ করা, জাতীয় প্রতিষ্ঠান ও ক্ষমতার গণতন্ত্রায়ণ নিশ্চিত করার মধ্য দিয়ে রাষ্ট্র-রাজনৈতিক ব্যবস্থার পুনর্গঠনে ছাত্র সমাজের আশগ্রহণ নিশ্চিত করতে সংগঠন কাজ করা।

উল্লেখ্য, এ কমিটি ঘোষণার পর দলটি ঢাবি ক্যাম্পাসে একটি র‍্যালি বের করেন। এ সময় তারা বিভিন্ন দলীয় স্লোগান দেন। র‍্যালিটি ডাকসু ভবন থেকে কলাভবন হয়ে রাজু ভাষ্কর্যে গিয়ে শেষ হয়।

এ সম্পর্কিত আরও খবর