ঢাবি উপাচার্যকে কানাডা সফরে আমন্ত্রণ জানালেন লিলি নিকোলস

, ক্যাম্পাস

ঢাবি করেস্পন্ডেন্ট, বার্তা২৪.কম ঢাকা | 2023-10-03 20:16:31

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানকে কানাডা সফরের আমন্ত্রণ জানিয়েছেন কানাডার হাইকমিশনার লিলি নিকোলস। 

মঙ্গলবার (৩ অক্টোবর) ঢাবি উপাচার্যের সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করতে এসে এ আমন্ত্রণ জানান ঢাকায় নিযুক্ত কানাডার হাইকমিশনার লিলি নিকোলস। 

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

এতে বলা হয়, কানাডার হাইকমিশনার লিলি নিকোলস ঢাকা বিশ্ববিদ্যালয় এবং কানাডার রিজাইনা বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এবং রিজাইনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. জেফ কেশেন নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের পক্ষে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। এ সময় ঢাবি উপাচার্যকে কানাডা সফরের আমন্ত্রণ জানানো হয়। 

কানাডার হাইকমিশনার বলেন, বাংলাদেশ এবং কানাডার মধ্যে দীর্ঘদিন ধরে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে। দুদেশের মধ্যে চলমান শিক্ষা, গবেষণা, সাংস্কৃতিক ও উন্নয়ন কার্যক্রম ভবিষ্যতে আরও জোরদার হবে বলে  আশা প্রকাশ করেন তিনি।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসা এবং এর শিক্ষা ও গবেষণা কার্যক্রমের প্রতি গভীর আগ্রহ প্রকাশের জন্য কানাডার হাইকমিশনারকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

প্রসংগত, গত ১৯ জুলাই ভিসা না পাওয়ায় কানাডায় যেতে পারেননি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। ‘এসোসিয়েশন অব কমনওয়েলথ ইউনিভার্সিটিজ (এসিইউ)’র কাউন্সিল কনফারেন্সে যোগ দিতে কানাডায় যাওয়ার কথা ছিল তার। গত ১৫ জুন ভিসার জন্য ঢাকাস্থ কানাডিয়ান হাইকমিশনে আবেদন করেন তিনি। কিন্তু এক মাস পার হলেও ভিসা পাননি ভিসি। তাই কানাডায় যাওয়ার উদ্যোগ বাতিল করতে হয়। 

জানা যায়, হাইকমিশনার জানিয়েছেন, ভিসার বিষয়টি ইমিগ্রেশন ডিপার্টমেন্ট দেখে। বিশ্ববিদ্যালয় থেকে তাদের সাথে যোগাযোগ করলে তখন উপাচার্যের কানাডা যাওয়ার ব্যাপারে সমস্যাটি হতো না। 

এ সম্পর্কিত আরও খবর