ঢাবিতে হতে যাচ্ছে ৯ দিন ব্যাপি নাট্যোৎসব

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-10-01 18:30:35

ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৯ দিন ব্যাপি (২ থেকে ১০ অক্টোবর) '১৭তম ঢাকা বিশ্ববিদ্যালয়  কেন্দ্রীয় বার্ষিক নাট্যোৎসব ২০২৩'।

রোববার (১ অক্টোবর) বিকেল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ নাট্যোৎসব আয়োজনের জানান দেন থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের চেয়ারপার্সন কাজী তামান্না হক সিগমা, অধ্যাপক ড.ইসরাফিল শাহীন, সহকারী অধ্যাপক তানভির নাহিদ খান।

এই নাট্যোৎসব উপলক্ষে ২ অক্টোবর ২০২৩ সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে নাট্যোৎসবের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। উৎসবে বিভাগের স্নাতক সমাপনী সেমিস্টারের শিক্ষার্থীদের নির্দেশনায় ১৫টি বাংলা নাটক মঞ্চস্থ হবে।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নাট্যোৎসব উদ্ভোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

সাংবাদিক সম্মেলনে থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের চ্যায়ারপার্সন কাজী তামান্না হক সিগমা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়, থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ জ্ঞানচর্চা, সৃষ্টিশীলতা ও সাংস্কৃতিক ঐতিহ্যকে ধারণ করে। অন্যদিকে বাঙ্গালির আত্মপরিচয় বিনির্মাণে সাংস্কৃতিক বহুত্ববাদ এবং বৈচিত্র্যময় মানবজীবনে দেহ ও আত্মার স্বরূপ অন্বেষণেও আমরা সচেতনভাবে আগ্রহী। মানব মনের সৌন্দর্য উপলব্ধি ও অন্তঃস্থিত অনুভূতি প্রকাশের অন্যতম ক্ষেত্র শিল্প । এই শৈল্পিক প্রকাশে অনুভব ও অনুশীলন দ্বারা অধিগত সৃজনের এক নান্দনিক উপস্থাপন থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের আয়োজনে কেন্দ্রীয় বার্ষিক নাট্যোৎসব।

তিনি আরো বলেন, এবারের ১৭তম কেন্দ্রীয় বার্ষিক নাট্যোৎসব বিশেষভাবে অনন্য। কেননা কেবল বাংলা নাটক নিয়ে এই নাট্যোৎসবের বিন্যাস করা হয়েছে। নাট্যোৎসবে বাংলা ভাষার গুরুত্বপূর্ণ সাহিত্যিকদের ১৫টি নাটক মঞ্চায়িত হবে। । শিক্ষার্থী নির্দেশকগণ উৎসবে তাদের সৃজনশীলতা ও অর্জিত জ্ঞান প্রয়োগ করবে। উৎসবে বাংলাদেশের প্রখ্যাত নাট্যকার, অভিনেতা, নির্দেশক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব মামুনুর রশীদকে নাট্যজন সম্মাননা প্রদান করা হচ্ছে। বাংলাদেশের নাট্যচর্চায় মামুনুর রশীদের অবদান স্মরণ করে এই সম্মাননা, তাঁর প্রতি আমাদের শ্রদ্ধা ও ভালোবাসার বহিঃপ্রকাশ।

উল্লেখ্য, নাট্যোৎসবে বিশেষ সম্মাননা পেতে যাচ্ছেন প্রখ্যাত নাট্যকার, অভিনেতা, নির্দেশক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব মামুনুর রশীদ। ইতোপূর্বে বিশেষ সম্মাননা পেয়েছেন সেলিম আলদীন, ফেরদৌসী মজুমদার, সৈয়দ শামসুল হক, আলী যাকের, আতাউর রহমান, রামেন্দু মজুমদার ও আসাদুজ্জামান নূর। 

 

 

এ সম্পর্কিত আরও খবর