জবিতে আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত

বিবিধ, ক্যাম্পাস

জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম ঢাকা | 2023-09-17 10:35:38

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) আবৃত্তি সংসদের উদ্যোগে ‘বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় আবৃত্তি প্রতিযোগিতা-২০২৩’ অনুষ্ঠিত হয়েছে। প্রতিযোগিতায় বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ৬৪ জন অংশগ্রহণকারীর মধ্যে সেরা দশজন নির্বাচিত করা হয়। 

শনিবার (১৬ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ভার্চুয়াল ক্লাস রুমে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়।

প্রতিযোগিতায় প্রথম ধাপে ২০ জন অংশগ্রহণকারীকে উত্তীর্ণ করা হয়। পরবর্তীতে দ্বিতীয় ধাপে ১০ জনকে বিজয়ী ঘোষণা করা হয়। তাদের মধ্যে যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন- জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের জান্নাত আরা ও জান্নাতুল ফেরদৌস মুক্তা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুনতাকা রাইসা।

প্রতিযোগিতায় বিচারক হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির পরিচালক ড. শাহাদাৎ হোসেন নিপু, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের দপ্তর সম্পাদক শিরিন ইসলাম, জগন্নাথ বিশ্ববিদ্যালয় আবৃত্তি সংসদের শিক্ষা ও প্রশিক্ষণ বিষয়ক উপদেষ্টা কেএম সুজাউদ্দিন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় আবৃত্তি সংসদের ব্যবস্থাপনা উপদেষ্টা কামরুল ইসলাম জুয়েল।

বাংলা একাডেমির পরিচালক শাহাদাৎ হোসেন নিপু বলেন, 'জগন্নাথ বিশ্ববিদ্যালয় আবৃত্তি সংসদের কার্যক্রম সত্যিই প্রশংসনীয়। তারা এমন একটি প্রতিযোগিতার আয়োজন করেছে যা অন্য কোনো বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয় না।'

বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের দপ্তর সম্পাদক শিরিন ইসলাম বলেন, 'আবৃত্তির মাধ্যমে আমাদের অন্তরের সম্পর্কে সৃষ্টি হচ্ছে। বিভিন্ন প্রতিষ্ঠান থেকে তোমরা এসেছো এটা প্রশংসনীয়। এটা প্রমাণ করে তোমরা আবৃত্তিকে ভালোবাসা। আবৃত্তিকারকে আবৃত্তির মাধ্যমে প্রতিটি শব্দকে চোখের সামনে দেখতে হবে।’

জগন্নাথ বিশ্ববিদ্যালয় আবৃত্তি সংসদের উপদেষ্টা কামরুল ইসলাম জুয়েলের সভাপতিত্বে ও আবৃত্তি সংসদের সভাপতি এহসানুল হক রকি ও সাধারণ সম্পাদক মো. রিয়াজুল ইসলামের যৌথ সঞ্চালনায় প্রতিযোগিতায় বিভিন্ন বিভাগের আবৃত্তি প্রেমী শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ‘উচ্চারণে খুলি মগজের দুয়ার' স্লোগানকে সামনে রেখে ২০০৮ সালে প্রতিষ্ঠিত হয় জগন্নাথ বিশ্ববিদ্যালয় আবৃত্তি সংসদ। প্রতিষ্ঠার পর থেকে সংগঠনটি শুদ্ধ উচ্চারণ, আবৃত্তি ও উপস্থাপনা নিয়ে কাজ করে যাচ্ছে। এছাড়া বিভিন্ন সময় উচ্চারণ, আবৃত্তি ও উপস্থাপনা বিষয়ক কর্মশালার ও প্রতিযোগিতার আয়োজন করে থাকে।

এ সম্পর্কিত আরও খবর