ঢাবিতে মধ্যরাতে সংঘর্ষ, সাবেক ভিপির রুম ভাঙচুর

বিবিধ, ক্যাম্পাস

ঢাকা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-17 08:29:10

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জগন্নাথ হলে দুই গ্রুপের সংঘর্ষে হলের সাবেক ভিপি উৎপল বিশ্বাসের রুম ভাঙচুর করা হয়েছে।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) দিবাগত রাত ২টার দিকে এ ঘটনা ঘটেছে। উৎপল বিশ্বাস বর্তমানে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি এবং জগন্নাথ হল ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

একাধিক সূত্র হতে জানা যায়, এ ঘটনায় জড়িতরা জগন্নাথ হল শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক রাজীব বিশ্বাস, সাংগঠনিক সম্পাদক গণেশ ঘোষ ও যুগ্ম সাধারণ সম্পাদক সবুজ কুমার। তারা সকলেই শেখ ওয়ালী আসিফ ইনানের অনুসারী হিসেবে পরিচিত।

অপর দিকে হল ছাত্রলীগের সহ সভাপতি জয়ন্ত ঘোষ, যুগ্ন সাধারণ সম্পাদক লিওন বালা, উপ দফতর সম্পাদক রিভু মন্ডল। তারা তানভীর হাসান সৈকতের অনুসারী হিসেবে পরিচিত। তারা সকলেই হল ছাত্রলীগের শীর্ষ পদ প্রত্যাশী। হল ছাত্রলীগের কোন্দলের ফলেই এই সংঘর্ষে লিপ্ত হন তারা।

উৎপল বিশ্বাস এ ব্যাপারে জানান, তারা সকলেই রাজনীতিতে উৎপল বিশ্বাসের অনুসারী ছিলেন। পরবর্তী সময়ে দুই ভাগ হয়ে রাজীব, গণেশ, সবুজ এবং জয়ন্ত, লিয়ন ও রিভুর নেতৃত্বে রাজনীতি শুরু করে। তাই জুনিয়ররা কে কোন নেতার অনুসারী হয়ে রাজনীতি করবে সে ব্যাপারে আলোচনা করার জন্য ওরা আমার রুমে এসেছিল। তাদের মধ্যে হঠাৎ হাতাহাতি শুরু হয়। দুপক্ষই গন্ডগোলে লিপ্ত হয়েছিল বলে দু পক্ষকেই থামাবার চেষ্টা করেছি। এক পর্যায়ে লিওন, রিভু, জয়ন্তরা বাহির থেকে আমার রুমে এসে লুকালে রাজীব, সবুজরা দরজা ভেঙে তাদেরকে মারতে আসে। তাদের সাথে থাকা ছেলেরা রুমের জানালাগুলোর গ্লাস ভাঙচুর করেছে।

এ ব্যাপারে হল ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক রাজীব বিশ্বাসের সঙ্গে যোগাযোগ করলে তিনি একটি লিখিত বার্তার মাধ্যমে উৎপল বিশ্বাসের ব্যাপারে বিভিন্ন অভিযোগ এনে গণমাধ্যমকে জানান, হলে গণরুমে থাকা ১ম বর্ষের শিক্ষার্থীদের সিট দেওয়ার ব্যাপারে শিক্ষার্থীদের পক্ষে কথা বললে সবুজ কুমারের ওপর প্রথমে উপর্যুপরি আঘাত করে উৎপল বিশ্বাস। রাজীব বিশ্বাস, গনেশ ঘোষসহ পুরো হলের সাধারণ শিক্ষার্থীরা এর প্রতিবাদ করলে ভয়ে উৎপল বিশ্বাস এবং তার অনুসারীরা বারান্দা দিয়ে পালিয়ে যায়। উৎপল বিশ্বাস সন্তোষ চন্দ্র ভট্টাচার্য ভবনের ৪০০২ নং রুমটি দীর্ঘ ৯ বছর যাবত একা দখল করে আছে। একই সঙ্গে ৪০০১, ৪০০৩, ৪০০৪ নং রুমে বহিরাগতদের ভাড়া দিয়ে রাখে। শুধু রুম ভাড়াই নয়, ক্যান্টিনে ফাও খাওয়াসহ কিছু ব্যক্তিগত অনুসারীদের দিয়ে সোহরাওয়ার্দী উদ্যানে ছিনতাই করিয়ে আসছে উৎপল বিশ্বাস দীর্ঘদিন যাবত। এর মধ্যে লিয়ন বালা, জয়ন্ত কুমার অন্যতম ছিনতাইকারী। লিয়ন বালা ছিনতাই মামলায় বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কৃত। দীর্ঘদিন ধরে তারা ছিনতাইসহ অন্যান্য অনৈতিক কাজে তারা জড়িত। এছাড়াও পুরো হলে নীরবে রাজনৈতিকভাবে বিভক্তিকরণের কাজ করে যায় উৎপল বিশ্বাস।

এ ব্যাপারে জগন্নাথ হলের উপাধ্যক্ষ মিহির লাল সাহা বলেন, আমি শুধু এতটুকুই জানি যে রুম ভাংচুর হয়েছে। আমি রাতে সেখানে গিয়েছিলাম এবং সেখানে যাওয়ার পর সব শান্ত হয়ে গিয়েছিলো। ভাঙচুর কে বা কারা করেছে সে ব্যাপারে আমার কোনো অভিযোগ আসেনি।

এ সম্পর্কিত আরও খবর