চাকরির বয়সসীমা ৩৫ করার দাবিতে কাফনের কাপড় পরে আন্দোলন

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-05 15:42:33

সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করাসহ তিনদফা দাবিতে কাফনের কাপড় পরে আন্দোলন করছে ‘শিক্ষার্থী সমন্বয় পরিষদ’।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) দুপুর ১২টায় কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে এ আন্দোলন করে তারা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০০৯-১০ সেশনের আইন বিভাগের শিক্ষার্থী মো. শরিফুল হাসান শুভ কাফনের কাপড় পরে বলেন, আমাদের দাবিসমূহ হলো চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করতে হবে, অবসরের বয়সসীমা বৃদ্ধি, চাকরিতে আবেদন ফি সর্বোচ্চ ২০০ টাকা এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদে বঙ্গবন্ধুর নামে বঙ্গবন্ধু ল’ কমপ্লেক্স স্থাপন করতে হবে।

আন্দোলনরত আরেক শিক্ষার্থী তার বক্তব্যে বলেন, ২০১৮ সালে নির্বাচনের ইশতেহারে চাকরির আবেদনের বয়সসীমা বৃদ্ধির অঙ্গীকার ছিল কিন্তু আজকে ২০২৩ সালের নির্বাচন আসন্ন তবুও এর কোন বাস্তবায়ন আমরা দেখতে পাচ্ছি না।

তিনি আরও বলেন, জনপ্রশাসন প্রতিমন্ত্রী আমাদেরকে কথা দিয়েছিল যে তিনি প্রধানমন্ত্রীর কাছে বলবেন। কিন্তু আজো উনি শিক্ষার্থীদের সঙ্গে কথা বলছেন না। ওবায়দুল কাদের স্যার একটা সাক্ষাৎকারে বলেছেন আমাদের দাবি অতি শিগগিরই বাস্তবায়ন করা হবে কিন্তু আজও তা বাস্তবায়ন করা হচ্ছে না। কতটুকু কষ্ট নিয়ে আজকে কাফনের কাপড় পরে আসতে হয়েছে বোঝার চেষ্টা করুন। জুডিশিয়াল সার্ভিস, মেডিকেল, মুক্তিযোদ্ধার সন্তান ও বেসরকারি শিক্ষক নিয়োগে ৩০ ঊর্ধ্ব চাকরিতে ঢুকতে পারছে। তাহলে আমাদেরকে কেন ৩০ এ বন্দি করে রাখবে। এটি কি অন্যায় নয়।

এ সময় তারা বিভিন্ন ধরনের কবিতা আবৃত্তি ও বিভিন্ন স্লোগান যেমন, 'বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের স্থান নাই','পঁয়ত্রিশ,পঁয়ত্রিশ' ইত্যাদির মাধ্যমে আন্দোলন চালিয়ে যান।

এ সম্পর্কিত আরও খবর