অ্যানিমেশন সিনেমা বানালেন জবি শিক্ষার্থী জিসান

বিবিধ, ক্যাম্পাস

জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 13:32:45

ইউটিউব থেকে শিখে একাই অ্যানিমেশন ছবি বানিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী জিসান ইসলাম অনন্ত। জিসান বিশ্ববিদ্যালয়ের ফাইন আর্টস বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী।

দীর্ঘদিনের স্বপ্ন ও চেষ্টার পর অবশেষে সম্পন্ন হয়েছে তার প্রথম অ্যানিমেশন ছবির কাজ। ছবিটির নাম দিয়েছেন ‘ফ্লাইট’। ফ্লাইট ছবিটি শুধুমাত্র একটি চরিত্রে সাজানো গল্প, যে চরিত্রের নাম বাংটু। ছবিতে বাংটু চরিত্রের এক বালক কিভাবে বারবার চেষ্টার মাধ্যমে স্বপ্নকে বাস্তবে রূপ দিয়েছে সে বিষয়টি ফুটিয়ে তোলা হয়েছে।

ছবিটি সম্পর্কে জিসান বলেন, আমি যখন নবব শ্রেণিতে পড়ি তখন থেকেই আমার আগ্রহ জন্মায় যে ডিজনি মুভিগুলো কিভাবে তৈরি হয় এবং এ সম্পর্কে জানার ব্যাপক আগ্রহ তৈরি হয়। এরপর ২০২২ সালের বিশ্ববিদ্যালয়ে ভর্তির পর অবসর সময়ে কিছু একটা করতে চাচ্ছিলাম। তখন গুগলে ও ইউটিউবে থ্রিডি অ্যানিমেশন নিয়ে তৈরি ব্লগ ও টিউটোরিয়াল দেখে সেগুলা বাসার পুরোনো কম্পিউটারে অনুশীলন করে হাত পাকানোর চেষ্টা করতাম। এরপর ২০২৩ সালে আব্বু আমার অনুরোধে একটি ভালো কনফিগারেশনের কম্পিউটার কিনে দেন। এরপর প্রায় ছয়মাস অক্লান্ত পরিশ্রমের পর শেষ হয় আমার প্রথম শর্টফ্লিম ফ্লাইট।

প্রায় সাড়ে ৫ মিনিট দৈর্ঘ্যের ফ্লাইট চলচ্চিত্রের গল্পের বিষয়ে জিসান বলেন, এর গল্প খুব সহজ। প্রথমে কেন্দ্রীয় চরিত্র বাংটুর চোখ পড়ে খেলনার দোকানের একটা বিমানের ওপর। কিন্তু এত দাম, যে তার সাধ্যের বাইরে। তখন নিজেই বিমান বানানোর সিদ্ধান্ত নেয় বাংটু। কাগজ দিয়ে শুরু হয় তার প্রচেষ্টা। প্রথমে একটি, তারপর শত শত কাগজের বিমান। অবশেষে উড়ানোর মতো বিমান বানাতে সক্ষম হয় সে।

আগামী দিনের পরিকল্পনার বিষয়ে জিসান বলেন, আমি থ্রিডি এনিমেটর হিসেবে কাজ করতে চাই। দেশ ও দেশের বাইরের বড়ো বড়ো ক্যানভাসে কাজ করতে চাই। বিশ্ব থ্রিডি শিল্পের অংশ হতে চাই এবং সেভাবে আমি নিজেকে তৈরি করবো। তাছাড়া ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ডিজিটাল মিডিয়ার একটি নতুন দিগন্তের অংশীদার হতে চাই।

এ বিষয়ে চারুকলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক বজলুর রশীদ খান জানান, আমি জিসানের ছবিটি দেখেছি আমার কাছে খুব ভালো লেগেছে এবং আমি নিজের প্রফাইলেও ছবিটি শেয়ার করেছি। তাছাড়া আমাদের বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা নানা প্রতিবন্ধকতা থাকা সত্তেও বিভিন্ন জায়গায় ভালো করছে এটা প্রশংসনীয়।

এ সম্পর্কিত আরও খবর