রাবিতে বিজয় দিবস পালিত

বিবিধ, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪ | 2023-08-24 10:22:08

বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) পালিত হয়েছে মহান বিজয় দিবস।

দিবসটি উপলক্ষে আজ রোববার (১৬ ডিসেম্বর) নানা অনুষ্ঠানের আয়োজন করে বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ বিভিন্ন পেশাজীবী, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো।

বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা যায়, দিবসের প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ মিনারের পুষ্পস্তবক অর্পণ ও এক মিনিট নীরবতা পালন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরপর রাবি সাংবাদিক সমিতি, রাবি প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর সকাল ৭টায় রাবি শিক্ষক সমিতি ও বিভিন্ন হল প্রশাসন প্রভাত ফেরি শেষে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

এরপর সকাল সোয়া ৭টায় উপাচার্য, উপ-উপাচার্য দ্বয় ও কোষাধ্যক্ষসহ অন্যান্যরা বিশ্ববিদ্যালয় গণকবর স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ ও শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন। এরপর সকাল পৌনে ৯টায় বিশ্ববিদ্যালয় স্কুলে খেলা অনুষ্ঠিত হয়। সেখানে পুরস্কার প্রদান করেন উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও কোষাধ্যক্ষ অধ্যাপক এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ।

সকাল সাড়ে ৯টায় শেখ রাসেল মডেল স্কুল প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় আনন্দ মেলা। বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য দ্বয় এ মেলার উদ্বোধন করেন। এসময় স্কুল পরিচালনা পরিষদের সভাপতি শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটের পরিচালক অধ্যাপক মো. আবুল হাসান চৌধুরী, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, প্রক্টর অধ্যাপক মো.লুৎফর রহমান, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার প্রমুখ উপস্থিত ছিলেন।

সকাল সাড়ে ১০টায় রাবি কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া চত্বরে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, রাবি ইউনিট কমান্ডের ও কাজী নজরুল ইসলাম মিলনায়তনের পশ্চিম চত্বরে রাবি অফিসার সমিতি এবং নিজ নিজ কার্যালয় প্রাঙ্গণে রাবি সহায়ক কর্মচারী সমিতি, পরিবহন কর্মচারী সমিতি ও সাধারণ কর্মচারী ইউনিয়নের আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এছাড়া সকাল পৌনে ১১টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবন চত্বরে অনুষ্ঠিত হয় চিত্রাঙ্কন প্রতিযোগিতা। এ প্রতিযোগিতার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান ও প্রতিযোগিতার পুরস্কার প্রদান করেন উপাচার্য পত্নী মনোয়ারা সোবহান। এসময় অন্যান্যদের মধ্যে উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও কোষাধ্যক্ষ অধ্যাপক এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বেলা ১১টা থেকে বিশ্ববিদ্যালয়ের স্টেডিয়ামে প্রীতি ক্রিকেট, ফুটবল ও হ্যান্ডবল খেলা অনুষ্ঠিত হয়। দিবসটি উপলক্ষে বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে কুরআন তেলয়াত ও বিশেষ মোনাজাত করা হয়। এছাড়া সন্ধ্যায় কেন্দ্রীয় মন্দিরে প্রার্থনা ও কাজী নজরুল ইসলাম মিলনায়তনে সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, এদিন রাবি শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ও বরেন্দ্র গবেষণা জাদুঘর সকাল ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দর্শকদের জন্য খোলা থাকবে।

এ সম্পর্কিত আরও খবর