গুচ্ছে ভর্তিচ্ছুদের পছন্দের শীর্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়

ভর্তিযুদ্ধ, ক্যাম্পাস

কুবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 01:33:03

গুচ্ছ ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় আবেদনের প্রেক্ষিতে ভর্তিচ্ছুদের পছন্দের শীর্ষে আছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। মোট আবেদন পড়েছে ২২ হাজার ৭৪টি। প্রতি আসনের জন্য গড়ে আবেদন করেছে প্রায় ২১ জন শিক্ষার্থী।

বুধবার (২৮ জুন) বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল অনুষদের ডিন এবং ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির প্রধান ড. মাহমুদুল হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনটি ইউনিটের ফলাফল প্রকাশের পর গত ২০ জুন থেকে শুরু হয় গুচ্ছে প্রক্রিয়ায় যুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর আবেদন প্রক্রিয়া। ২৭ জুন রাত ১২টার দিকে এই আবেদন প্রক্রিয়ার কার্যক্রম শেষ হয়।

ড. মাহমুদুল হাসানের কাছে জানতে চাইলে তিনি বলেন, এবারের গুচ্ছে আমাদের বিশ্ববিদ্যালয়ে আবেদন পড়েছে ২২ হাজার ৭৪টা। আবেদনের দিক থেকে গুচ্ছভুক্ত সকল বিশ্ববিদ্যালয়ের মধ্যে তৃতীয়। আসন প্রতি আমাদের বিশ্ববিদ্যালয়ে আবেদন পড়েছে ২১ দশমিক ২৩ শতাংশ। ৩০০ উপরে সিট আছে এমন বিশ্ববিদ্যালয়ের মধ্যে আসন প্রতি আমাদের বিশ্ববিদ্যালয়ে সর্বোচ্চ সংখ্যক আবেদন পড়েছে।

এছাড়া মোট ২৯ হাজার ৯৮৯টি আবেদন পড়ায় প্রথমে আছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং ২৭ হাজার ৩৪৩টি আবেদন পড়ায় দ্বিতীয় স্থানে আছে ইসলামী বিশ্ববিদ্যালয়। তবে জবিতে ২ হাজার ৭৬৫ আসনের প্রতিটির বিপরীতে প্রায় ১১ জন ও ইবিতে ২ হাজার ৯৫ আসনের প্রতিটির বিপরীতে প্রায় ১৩ জন শিক্ষার্থীর আবেদন পড়েছে৷

এই বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, এই ধরনের সাফল্যের পিছনে রয়েছে সাহস, নেতৃত্বগুণ, দৃঢ় সংকল্প ও সঠিক কৌশল। আর আমি এগুলোর সবগুলোই করেছি। এজন্যই শিক্ষার্থীরা কুবিকে তাদের পছন্দের সারিতে রেখেছে ৷ আমাদের এই ধরনের কাজ আরও করতে হবে।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়কে শান্তিপূর্ণ, গবেষণা সমূহ উচ্চমানের জার্নালে প্রকাশ, গুণী শিক্ষার্থীদের শিক্ষকতায় নিয়ে আসা, দুর্নীতির বিরুদ্ধে অবস্থানসহ ডিজিটাল লাইব্রেরি, সুস্থ ও পরিষ্কার ক্যাম্পাস, স্বয়ংক্রিয় কম্পিউটার ল্যাব, শিক্ষক-শিক্ষার্থীদের সম্মাননার ব্যবস্থা আমরা করেছি৷ সর্বোপরি বিশ্ববিদ্যালয়কে ধারণ করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর