জাবির ভর্তি পরীক্ষা শুরু আজ, প্রতি আসনে ১৩৬ জন

ভর্তিযুদ্ধ, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 23:48:12

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা শুরু আজ রোববার, চলবে ২২ জুন পর্যন্ত। পূর্বের মতো এবারও ভর্তি পরীক্ষায় একাধিক পালায় (শিফট) বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের মোট এক হাজার ৮৪৪টি আসনের বিপরীতে দুই লাখ ৪৯ হাজার ৮৫৭টি আবেদন জমা পড়েছে। সেই হিসেবে এ বছর প্রতি আসনের বিপরীতে লড়বেন ১৩৬ জন।

আবেদনকারীদের মধ্যে এক লাখ ৩৪ হাজার ৫০৭ জন পুরুষ এবং এক লাখ ১৫ হাজার ৩৫০ জন নারী শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাসংক্রান্ত ওয়েবসাইট এবং প্রশাসনিক (শিক্ষা শাখা) কার্যালয় থেকে এসব তথ্য জানা গেছে।

প্রথম দিন ‘সি’ ইউনিটভুক্ত কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই দিনে ইনস্টিটিউট অব বিজনেজ অ্যাডমিনিস্ট্রেশন এবং সি১ ইউনিটে নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের ভর্তি পরীক্ষা হবে।

‘সি’ ইউনিটভুক্ত কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের আসন সংখ্যা ৩৮৮। আবেদনকারীর সংখ্যা ৪১ হাজার ৪৬৯। সি১ ইউনিটে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগে ৬৪টি আসনের বিপরীতে পরীক্ষার্থী পাঁচ হাজার ৬৫ জন। আইবিএতে ৫০টি আসনের বিপরীতে পাঁচ হাজার ৮৮৩ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

এছাড়া ১৯ জুন সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ অন্তর্ভুক্ত ‘বি’ ইউনিট এবং বিজনেস স্টাডিজ অনুষদ অন্তর্ভুক্ত ‘ই’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে। ২০ জুন হবে ‘এ’ ইউনিটভুক্ত গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির ভর্তি পরীক্ষা। ২১ ও ২২ জুন ‘ডি’ ইউনিটভুক্ত জীববিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আগামী ২৩, ২৪ ও ২৫ জুন নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের ব্যাবহারিক পরীক্ষা হবে।

এ সম্পর্কিত আরও খবর