বুদ্ধিজীবীদের স্মরণে উদীচীর আয়োজন

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 14:48:07

মুক্তিযুদ্ধে শহীদ হওয়া বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সংগীত পরিবেশন ও আলোচনা সভা করেছে বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী।

'বধ্যভূমির অন্ধকার এখনো কাটেনি, এখনো আসেনি সকাল' স্লোগানকে সামনে রেখে শুক্রবার (১৪ ডিসেম্বর) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে বুদ্ধিজীবীদের স্মরণে এই আয়োজন করে সংগঠনটি।

আলোচনা সভায় উদীচীর সভাপতি ড. সফিউদ্দিন আহমদের সভাপতিত্বে বক্তব্য রাখেন উদীচীর সাবেক সভাপতি সাংবাদিক কামাল লোহানী, বর্তমান সাধারণ সম্পাদক জামশেদ আনোয়ার তপন, সহ-সভাপতি অধ্যাপক বদিউর রহমান প্রমুখ।

কামাল লোহানী বলেন, 'যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে দাঁড়িয়ে কথা বলছি, সে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ছিলেন পাক বাহিনীদের মূল টার্গেট। কারণ পাকিস্তানিরা জানত, যে নতুন রাষ্ট্র দাঁড়াবে সেই নতুন রাষ্ট্র পরিচালনার জন্য যে মানুষগুলো দরকার হবে তারা হলেন এই শিক্ষকরা। সেদিন (১৪ ডিসেম্বর ১৯৭১) যাদেরকে হত্যা করা হয়েছিল তার বিবরণ দিলে ৪৮ বছর পরেও সবাইকে শিউরে উঠবে।'

তিনি বলেন, 'দুঃখজনক বিষয় হচ্ছে মুক্তিযুদ্ধে যারা শহীদ হয়েছেন তাদের আদর্শের প্রতি আমরা কতটুকু শ্রদ্ধা প্রদর্শন করতে পেরেছি বা পারছি? আমাদের উচিত তাঁদের আদর্শ বাস্তবায়ন করা।’

সভায় ১৯৭১ সালের ১৪ ডিসেম্বরে স্বজন হারানোর স্মৃতিচারণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক শহীদ বুদ্ধিজীবী রাশীদুল হাসানের মেয়ে রোকাইয়া হাসিনা ও শহীদ সাংবাদিক সিরাজুদ্দিন হোসেনের পুত্র তৌহিদ রেজা নূর।

এ সম্পর্কিত আরও খবর