ঢাবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 22:39:14

 

পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও দোয়া মাহফিলসহ নানা আয়োজনের মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়েছে।

দিবসটি উপলক্ষে শুক্রবার (১৪ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিভিন্ন কর্মসূচি পালন করে। সকাল সোয়া ৬টায় উপাচার্য ভবনসহ বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান ভবনে কালো পতাকা উত্তোলন করা হয়।

সকাল সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্র-ছাত্রী, কর্মকর্তা ও কর্মচারীগণ অপরাজেয় বাংলার পাদদেশে জমায়েত হন এবং সকাল ৬টা ৩৫ মিনিটে উপাচার্যের নেতৃত্বে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গনস্থ কবরস্থান, জগন্নাথ হল প্রাঙ্গনস্থ স্মৃতিসৌধ ও বিভিন্ন আবাসিক এলাকার স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে গিয়ে পুস্পস্তবক অর্পণ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

শুক্রবার সকালে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাদ জুমা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদসহ বিভিন্ন হল মসজিদ ও উপাসনালয়ে শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও প্রার্থনা করা হয়।

আলোচনা সভায় উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বলেন, ‘দেশকে মেধাশূন্য করার জন্য পাকিস্তানের ইন্টেলিজেন্স উইংয়ের প্রধান রাও ফরমান আলী অনেক আগে থেকেই পরিকল্পনা করেছিল। সে জানত, বাঙালিদের মুক্তিযুদ্ধে উদ্বুদ্ধ করেছিলেন বুদ্ধিজীবীরা। এ পরিকল্পনার চূড়ান্ত বাস্তবায়ন করা হয় ১৪ ই ডিসেম্বর।'

সভায় আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ,

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির যুগ্ম-সম্পাদক অধ্যাপক তাজিন আজিজ চৌধুরী, শহীদ অধ্যাপক গিয়াস উদ্দিন আহমেদের ছোট বোন অধ্যাপক সাজেদা বানু প্রমুখ। 

এ সম্পর্কিত আরও খবর