রাবির ‘সি’ ইউনিটের পরীক্ষা সম্পন্ন, উপস্থিতি ৮৬ শতাংশ

, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-09-01 23:18:21

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের বিজ্ঞান, কৃষি, প্রকৌশল, জীববিজ্ঞান, ভূ-বিজ্ঞান, ফিশারীজ ও ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদভুক্ত 'সি' ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে।

সোমবার (২৯ মে) বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত চতুর্থ শিফটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার মধ্য দিয়ে এই ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়।

এর আগে এদিন সকাল ৯ টা থেকে ১০টা পর্যন্ত প্রথম শিফট, বেলা ১১ টা থেকে ১২টা পর্যন্ত দ্বিতীয় শিফট এবং দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত তৃতীয় শিফটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। চার শিফট মিলে এতে উপস্থিতির হার ছিল ৮৬ শতাংশ। পরীক্ষায় কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

ভর্তি পরীক্ষার বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে বলেন, বিশ্ববিদ্যালয়ের ২৬টি বিভাগের আওতাভুক্ত এই ইউনিটে চার গ্রুপের প্রতিটিতে নিবন্ধিত পরীক্ষার্থী ছিল ১৮ হাজার ৫৭৪ জন করে মোট ৭৪,২৯৬ জন। পরীক্ষাসমূহে উপস্থিতির শতকরা হার ছিল প্রায় ৮৬ শতাংশ। পরীক্ষায় কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

ভর্তি পরীক্ষা উপলক্ষ্যে এদিন সকাল সাড়ে ৯টায় স্যার জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সমানে সংবাদ সম্মেলনে অংশ নিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে প্রশাসন সর্বদা তৎপর রয়েছে। পরীক্ষায় কোন রকম জালিয়াতির সুযোগ নেই। এ ব্যাপাওে সংশ্লিষ্ট সকলকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে সকলের সহযোগিতায় সার্বিক কার্যক্রম সম্পন্ন হবে বলে প্রত্যাশা করেন তিনি।

সংবাদ সম্মেলনে বিভাগীয় পর্যায়ে পরীক্ষার বিষয়ে জানতে চাইলে উপাচার্য বলেন, এই বিশ্ববিদ্যালয় সতন্ত্র নীতিমালা (৭৩-এর এক্ট) অনুযায়ী চলে। সেক্ষেত্রে একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হয়। তাছাড়া দেশের সব বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কেন্দ্রীয়ভাবে নেয়ার আলোচনা চলছে। তাই সার্বিক দিক বিবেচনা করে পরবর্তী এই বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক সুলতান-উল-ইসলাম ও অধ্যাপক হুমায়ুন কবীর, রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম, প্রক্টর অধ্যাপক আসাবুল হক, ছাত্র উপদেষ্টা অধ্যাপক জাহাঙ্গীর আলম সাউদ ও জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে প্রমূখ।

এদিকে বিশ্ববিদ্যালয়টিতে ভর্তি পরীক্ষার দ্বিতীয় দিনে আগামীকাল মঙ্গলবার কলা, আইন, সামাজিক বিজ্ঞান ও চারুকলা অনুষদের ২৭টি বিভাগসহ শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটভুক্ত 'এ' ও পরদিন বুধবার ব্যবসায় শিক্ষা অনুষদের ৬টি বিভাগ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটভ্ক্তু 'বি' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে অংশগ্রহন করবে যথাক্রমে ৭২ হাজার ৬৫ এবং ৩০ হাজার ৬৭৫ জন শিক্ষার্থী।

প্রসঙ্গত, এবারে কোটাসহ ৪ হাজার ৪৬৭ টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় বসবে মোট ১ লক্ষ ৭৮ হাজার ৫৯১ জন শিক্ষার্থী। এর মধ্যে পুরুষ আবেদনকারীর সংখ্যা ১ লক্ষ ৮৩৮ টি এবং নারী আবেদনকারীর সংখ্যা ৭৭ হাজার ৭৫৩ টি। এবার একক আবেদনকারীর সংখ্যা ১ লক্ষ ৫৫ হাজার ৮১৬ টি। ৮০টি বহুনির্বাচনী প্রশ্নে ১০০ নম্বরের এই ভর্তি পরীক্ষা এক ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত হবে। এতে চারটি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা হবে।

এ সম্পর্কিত আরও খবর