পদোন্নতির দাবিতে ফের আন্দোলনে রুয়েট শিক্ষকরা, অবরুদ্ধ উপাচার্য

বিবিধ, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 06:18:03

যোগ্যতা প্রাপ্তির তারিখ থেকে পদোন্নতির দাবিতে ফের উপাচার্যের কার্যালয়ে অবস্থান কর্মসূচি করছেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) শিক্ষকেরা।

রোববার (২৮) বেলা পৌনে ১২টা থেকে শুরু করে এই প্রতিবেদন লিখা পর্যন্ত (বিকেল সাড়ে ৪টা) ভারপ্রাপ্ত উপাচার্যকে অবরুদ্ধ করে অবস্থান কর্মসূচি চালিয়ে যাচ্ছেন বিশ্ববিদ্যালয়টির প্রায় অর্ধশতাধিক শিক্ষক।

আন্দোলনরত শিক্ষকেরা বলছেন, পদোন্নতির সমাধান না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন তারা।

আন্দোলনরত শিক্ষকদের অভিযোগ, সব শর্ত পূরণ করেও গত ১৫ মাসে অন্তত ৮০ জন শিক্ষক তাদের ন্যায্য পদোন্নতি ও আপগ্রেডেশন থেকে বঞ্চিত হচ্ছেন। এ নিয়ে বিশ্ববিদ্যালয় উপাচার্যকে বার বার বলার পর কোনো সমাধান না পাওয়ায় চারদিন ক্লাসে বিরত থাকাসহ গত মাস থেকে নানাভাবে আন্দোলন করছেন তারা। তারপরও কোনো সমাধান না পাওয়ায় আজ উপাচার্যের কার্যালয়ে অবস্থান নিয়েছেন তারা।

জানতে চাইলে আন্দোলনরত শিক্ষকেরা বলেন, রুয়েট কর্তৃপক্ষ সাধারণত প্রতি বছর নিয়োগ বিজ্ঞপ্তি জারি করে শিক্ষকদের পদোন্নতি ও আপগ্রেড করে থাকে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের নিয়মিত উপাচার্য না থাকায় গত বছরের ফেব্রুয়ারিতে শেষ বিজ্ঞপ্তির পর আর কোনো নতুন নিয়োগ বিজ্ঞপ্তি জারি করা হয়নি। ফলে সকল যোগ্যতা পূরণ করা সত্ত্বেও দীর্ঘদিন যাবত তাদের পদোন্নতি হচ্ছে না। তাই পদোন্নতির দাবিতেই আজকের (রোববার) অবস্থান কর্মসূচি করছেন তারা। এ বিষয়ে কোনো সমাধান না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন বলে জানান তারা।

এ বিষয়ে জানতে রুয়েটের ভারপ্রাপ্ত উপাচার্য অ্যধাপক ড. সাজ্জাদ হোসেনের মুঠোফোনে কল দেওয়া হলে তিনি কল কেটে দেন।

এ সম্পর্কিত আরও খবর