২০২৩-২৪ অর্থবছরে কুবিতে বরাদ্দ বেড়েছে সাড়ে ৬ কোটি

, ক্যাম্পাস

কুবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা | 2023-09-01 03:00:41

আগামী ২০২৩-২৪ অর্থবছরে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) থেকে কুমিল্লা বিশ্ববিদ্যালয় বরাদ্দ পেয়েছে ৬০ কোটি ৫৭ লাখ টাকা। গত বছরের তুলনায় যা ৬ কোটি ৫ লাখ টাকা বেশি।

বৃহস্পতিবার (২৫ মে) ইউজিসির অর্থ ও হিসাব বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য অধ্যাপক মো. আবু তাহের মুঠোফোনে বিষয়টি নিশ্চিত করেন।

আবু তাহের জানান, গত রবিবার (২১ মে) ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে ১৬৫ তম পূর্ণ কমিশন সভা অনুষ্ঠিত হয়। এই বছর পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর জন্য ১২ হাজার ১৮৫ কোটি ৩৩ লাখ টাকার বাজেট অনুমোদন করেছে ইউজিসি। এতে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে ৬০ কোটি ৫৭ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

ইউজিসি অর্থ ও হিসাব বিভাগের তথ্য অনুযায়ী, সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে সবচেয়ে বেশি (৮৫৩ কোটি ৮০ লাখ টাকা) বরাদ্দ পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। চলতি ২০২২-২৩ অর্থবছরে ৫৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের অনুকূলে সংশোধিত বাজেটে ৯ হাজার ২৬৫ কোটি ১৭ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়। এক্ষেত্রে পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ২০২৩-২৪ অর্থবছরে বরাদ্দ বেড়েছে ২ হাজার ৯২০ কোটি টাকা।

এদিকে ২০২২-২৩ অর্থবছরে ইউজিসি হতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বরাদ্দকৃত অর্থের পরিমাণ ছিল ৫৪ কোটি ৫২ লাখ টাকা। সেই হিসেবে ২০২৩-২৪ অর্থবছরে বিশ্ববিদ্যালয়টিতে বরাদ্দ বেড়েছে ৬ কোটি ৫ লাখ টাকা।

নতুন অর্থবছরে ইউজিসির বরাদ্দকৃত বাজেট বিষয়ে কুবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আসাদুজ্জামান বলেন, এই বাজেটটি আনুষ্ঠানিক ভাবে আমরা এখনো পাই নি। তবে শীঘ্রই এই বাজেটের টাকাসহ কুবির ২০২৩-২৪ অর্থবছরের মোট বাজেট সম্পর্কে পূর্ণাঙ্গ পরিকল্পনা গ্রহণ করা হবে।

এ সম্পর্কিত আরও খবর