রাবিতে ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু

ভর্তিযুদ্ধ, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 08:15:49

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু হচ্ছে আজ রোববার (৯ এপ্রিল) থেকে। প্রথম দফায় ১৫ এপ্রিল দিবাগত রাত ১২টা পর্যন্ত আবেদন করা যাবে। আবেদন পূর্ণ না হওয়া সাপেক্ষে পরে আরও তিন দফায় আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা।

এর আগে গত ১৫ মার্চ দিবাগত রাত ১২টা থেকে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়। ২৭ মার্চ রাত ১২টা পর্যন্ত মোট ২ লাখ ১৯ হাজার ২৭৩ জন শিক্ষার্থী আবেদন করেন। এবার তিনটি ইউনিটে অনলাইনে মোট আবেদন জমা পড়েছে ৪ লাখ ১ হাজার ৪১৪টি। এর মধ্যে ‘এ’ ইউনিটে (মানবিক) ১ লাখ ৪৮ হাজার ৬১০টি, ‘বি’ ইউনিটে (বাণিজ্য) ৯৮ হাজার ৬৪৪টি এবং ‘সি’ ইউনিটে (বিজ্ঞান) ১ লাখ ৯৪ হাজার ১৬০টি আবেদন পড়েছে।

চূড়ান্ত আবেদনের সময়সীমা

প্রথম দফা শেষে আবেদন পূর্ণ না হওয়া সাপেক্ষে পরবর্তী তিনটি ধাপে দ্বিতীয় দফায় ১৭ থেকে ১৯ এপ্রিল, তৃতীয় দফায় ২৬ থেকে ২৯ এপ্রিল এবং চতুর্থ দফায় ১ ও ২ মে চূড়ান্ত আবেদন করতে পারবেন ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা।

পরীক্ষার সময়সূচি

আগামী ২৯ মে ‘সি’ ইউনিট (বিজ্ঞান), ৩০ মে ‘এ’ ইউনিট (মানবিক) এবং ৩১ মে ‘বি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন সকাল ৯টা থেকে ১০টা, বেলা ১১টা থেকে দুপুর ১২টা, বেলা ১টা থেকে ২টা এবং বেলা সাড়ে ৩টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত চার পালায় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

কত নম্বরের পরীক্ষা

এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরের এক ঘণ্টার একটি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় প্রতি ইউনিটে ৮০টি প্রশ্ন থাকবে। প্রতি চারটি ভুলের জন্য এক নম্বর কাটা যাবে। ইংরেজি প্রশ্নপত্রে পরীক্ষা দিতে ইচ্ছুক প্রার্থীকে চূড়ান্ত আবেদনের সময় অবশ্যই ইংরেজি প্রশ্নপত্রের জন্য অতিরিক্ত ফরম পূরণ করতে হবে। ভর্তি-সংক্রান্ত যেকোনো তথ্য ও প্রযোজ্য শর্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

এ সম্পর্কিত আরও খবর