‘কোমল বাতাসে আলপিনের মতো বিধলো এই শব্দ - বিদায়'

, ক্যাম্পাস

সরওয়ার মোরশেদ | 2023-08-30 10:07:19

[সুদীর্ঘ বছর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) অধ্যাপনা-গবেষণার সাফল্যের দ্যুতিতে উজ্জ্বল ইংরেজি বিভাগের বরিষ্ঠ অধ্যাপক চৌধুরী মোহাম্মদ আলী অবসরগ্রহণ করেছেন। বিশ্ববিদ্যালয় পরিবারে তিনি ছিলেন দলমত নির্বিশেষে সকলের কাছে সম্মানিত এবং সজ্জন ও সুপণ্ডিত হিসাবে স্বীকৃত। তাঁর সম্পর্কে ছাত্র-সহকর্মীর সংক্ষিপ্ত মূল্যায়ন।]

মানুষ বড় অসহায়, 'কতিপয় অতিশয়' ছাড়া। নিয়মের আঁচে আমরা উড়ে যাই, পুড়ে যাই, দূরে যাই। আমাদের অলিন্দ-নিলয়ে উষ্ণতা ছড়ানো শ্রদ্ধাভাজন শিক্ষক অধ্যাপক চৌধুরী মোহাম্মদ আলী স্যারের চবি ইংরেজি বিভাগে আজ শেষ কর্মদিবস (৪ এপ্রিল)। কালিক নিয়মের অস্তিবাদী জিরাফের বাড়ানো ব্যক্তিগত গলার নাগালের বাইরে যাওয়ার ক্ষমতা কার-ই বা আছে?

সাড়ে তিন দশকাধিক অত্যন্ত নিষ্ঠার সাথে পেশাগত দায়িত্ব পালন করা চৌধুরী স্যার আজ কবি ময়ূখ চৌধুরী'র ভাষায় "বিশ্রামে" যাচ্ছেন। পুষ্পপ্রতিকুল সময়ে স্যারের এই অবসর আমাদের হৃদয়ে রক্তক্ষরণ ঘটাচ্ছে। বাইরে CMA স্যার, শ্রদ্ধেয় কামাল স্যার যাকে বলেন 'মিলিটারি মেজাজে'র অধিকারী হলে-ও, ভিতরে একজন পলিমাটির মানুষ। পুরোপুরি মানবিক এবং স্নেহ-সান্দ্র।

বিভাগে স্যার অত্যন্ত লোকপ্রিয় ও শিক্ষার্থীপ্রিয়; যদিও কেউ কেউ স্যারের আপাত কঠোর, কঠিন কথাবার্তায় অন্যরকমের ধারণা পোষণ করেন। এই বিষয়ে বিভাগের প্রাক্তন ছাত্রী সালমা ম্যাডামের চৌধুরী স্যারের নামের মুন্ডমালিক ব্যাখ্যাটা মনে পড়ছে, CMA = Chief Military Administrator!

স্যার একজন ভাণ-ভণিতার কোলেস্টেরলমুক্ত মৃত্তিকালগ্ন লোক। যে কারো মুখের উপর অপ্রিয় হক কথা বলার অলৌকিক সাহস স্যারের জন্মগত। দয়া-দাক্ষিণ্য, আঞ্চলিকতা বা দলীয় আনুগত্যের নামে তিনি কখনো বিবেক বিক্রি করে বাক্যের খোয়াড় বানাননি। সস্তা হাততালির জন্য স্যার কখনো জনপ্রিয়তা-গৃধ্নু আচরণ করেননি।

স্যারের বিদায়ের কথা মনে হলেই স্মৃতির বুনো হাতির পাল আমার সবকিছু এলোমেলো করে দিচ্ছে। বুদ্ধদেব বসুর ভাষায়, কোমল বাতাসে আলপিনের মতো বিধলো এই শব্দ - বিদায়। ললিত বিবেকের এই মাটিবর্তী অধ্যাপকের জীবন জারিত ছিলো Le bon, Le vrai, Le beau এই বাণী রসে।

শিক্ষকতা পেশায় অনেকের গোলাপে সূচনা হলেও সমাপ্তি হয় ধুতুরায়। আমার মনে হয় স্যারের গোলাপে শুরু হয়ে রীতিমতো টিউলিপে শেষ হচ্ছে। এই পুষ্পিত সমাপ্তি-তে স্যারকে অভিনন্দন জানাই। সুবর্ণময় হোক শস্যের সুবাসবাহী আমাদের এই মাটির কুমারের অবসর জীবন।

ড. সরওয়ার মোরশেদ, অধ্যাপক, ইংরেজি বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়; কবি ও লেখক।

এ সম্পর্কিত আরও খবর