বিশ্ব মানবাধিকার নিশ্চিতের জন্য প্রয়োজন সম অধিকার

বিবিধ, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪ | 2023-08-25 03:02:01

বিশ্ব মানবাধিকার প্রতিষ্ঠার জন্য সবার আগে নারী-পুরুষের সমান অধিকার নিশ্চিত করা জরুরি। প্রতিটি স্তরে নারী-পুরুষের যেই বৈষম্য রয়েছে তা দূর করতে পারলে মানবাধিকার প্রতিষ্ঠায় বাংলাদেশ আরও একধাপ এগিয়ে যাবে।

বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে সোমবার (১০ডিসেম্বর) বেলা সাড়ে ১১টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শহীদ বুদ্ধিজীবী চত্বরে অনুষ্ঠিত ক্যাম্পেইনে অংশ নেওয়া শিক্ষার্থীরা এসব কথা বলেন। টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করা বিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছাসেবী সংগঠন ওয়ার্ল্ড লিংকআপ এই ক্যাম্পেইনের আয়োজন করে।

এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অর্ধশত শিক্ষার্থী ক্যাম্পেইনে অংশ নেন এবং মানবাধিকার প্রতিষ্ঠায় করণীয় সম্পর্কে মতামত দেন। তারা জানান, মানবাধিকার রক্ষা ও নিশ্চিতের জন্য প্রয়োজন নারী-পুরুষের সমতা। ব্যক্তি পর্যায়ে নিজে সচেতন হওয়ার পাশাপাশি সরকার যখন এ বিষয়ে উদ্যোগ নেবে তখনই মানবাধিকার প্রতিষ্ঠা সম্ভব।

ক্যাম্পেইনে অংশ নেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার। তিনি বলেন, ‘আমরা এখনও মানবাধিকার প্রতিষ্ঠা করতে পারিনি। বিভিন্ন দেশে মানুষ নির্যাতনের শিকার হচ্ছে। নিজেদের অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। মানবাধিকার প্রতিষ্ঠার জন্য শিক্ষার্থীদেরকে বিশ্বে শান্তির বার্তা পৌঁছে দিতে ভূমিকা রাখতে হবে।’

ওয়ার্ল্ড লিংকআপের সভাপতি মাসুম বিল্লাহ বলেন, ‘সারাবিশ্বে মানুষ তার প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। রোহিঙ্গাদের মতো বিশ্বে আরও অনেক সম্প্রদায় রয়েছে যারা তাদের ন্যায্য অধিকার পান না। এজন্য প্রয়োজন মানুষের সচেতনতা বৃদ্ধি।’ এই কর্মসূচি কিছুটা হলেও মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে ভূমিকা রাখবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি ফিরোজ হোসেন, নিশাত খন্দকার, সংগঠনের সদস্য সাজেদুর রহমান, সুমাইয়া রহমান ও জান্নাতুল জুথি প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর