মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ে উপাচার্য পদে ইতিহাসবিদ ড. রূপকুমার বর্মণ

, ক্যাম্পাস

কনক জ্যোতি, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 22:40:21

বার্তা২৪.কম'র নিয়মিত লেখক-কলামিস্ট, কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ও আম্বেদকর চর্চা কেন্দ্রের সমন্বয়ক ড. রূপ কুমার বর্মণ পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ে উপাচার্য পদে নিয়োগ লাভ করেছেন।

উচ্চশিক্ষা দফতর বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, রবীন্দ্রভারতী, বিদ্যাসাগর, মুর্শিদাবাদ, দার্জিলিং হিলস-সহ রাজ্যের ছ’টি বিশ্ববিদ্যালয়ে তিন মাসের জন্য অস্থায়ী উপাচার্য নিয়োগ করা হয়েছে। আগামী তিন মাস বা নতুন স্থায়ী উপাচার্য নিয়োগের আগে পর্যন্ত তাঁদের কাজ চালিয়ে যেতে হবে।

উচ্চশিক্ষা দফতরের বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, এই ছ’টি বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্য নিয়োগ করা হল আচার্য ও পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোসের সম্মতির ভিত্তিতে। আগামী তিন মাস বা স্থায়ী উপাচার্য নিয়োগের আগে পর্যন্ত রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের দায়িত্ব সামলাবেন ওই বিশ্ববিদ্যালয়েরই দর্শনের অধ্যাপক নির্মাল্যনারায়ণ চক্রবর্তী। পূর্বতন উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরী রাজ্যপালের কাছে পাঠানো পদত্যাগপত্রে অনুরোধ করেছিলেন, তাঁকে যেন আর উপাচার্যের দায়িত্ব দেওয়া না-হয়। নতুন ব্যবস্থায় বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের দায়িত্ব দেওয়া হয়েছে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যার অধ্যাপক পবিত্রকুমার চক্রবর্তীকে। মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচার্য হলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক ড. রূপকুমার বর্মণ। তিন মাস বা স্থায়ী উপাচার্য নিয়োগের আগে পর্যন্ত দার্জিলিং হিলস বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্যের দায়িত্ব সামলাবেন ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ের সাম্মানিক সিনিয়র রিসার্চ ফেলো এবং উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রিত অধ্যাপক প্রেম পোদ্দার। রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের দায়িত্ব দেওয়া হয়েছে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্সের অধ্যাপক জ্যোৎস্নারঞ্জন মণ্ডলকে। ডায়মন্ড হারবার মহিলা বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের দায়িত্ব পেলেন নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় গণিতের অধ্যাপক কাজল দে। এ ছাড়াও ঝাড়গ্রাম, তমলুক, হরিচাঁদ-গুরুচাঁদ, বিশ্ববাংলা, আলিপুরদুয়ার, হিন্দি বিশ্ববিদ্যালয় এবং হুগলির গ্রিন বিশ্ববিদ্যালয়ে যাঁরা এত দিন উপাচার্য-পদে ছিলেন, তাঁদের মেয়াদ তিন মাস বাড়ানো হয়েছে। ‌

উল্লেখ্য, মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয় আইন, ২০১৮-এর আওতায় বিশ্ববিদ্যালয়টি মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয় হিসাবে ২০১৮ সালে প্রতিষ্ঠিত হয়। ২০২১ সালের জানুয়ারিতে বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হিসেবে সুজাতা বাগচি বন্দ্যোপাধ্যায়কে নিয়োগ দেওয়া হয়। এবার এ গুরুত্বপূর্ণ পদে আসীন হলেন অধ্যাপক রূপকুমার বর্মণ।

ড. রূপকুমার বর্মন, পশ্চিমবঙ্গের কলকাতাস্থ যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের চেয়ারম্যান এবং ড. আম্বেদকার সেন্টারের সমন্বয়ক। করোনার কঠিন পরিস্থিতিতেও প্রকাশ পেয়েছে তার গবেষণা গ্রন্থ। শিরোনাম Caste, Class and Culture: The Malos, Adwaita Malla Barman and History of India and Bangladesh [New Delhi, Abhijeet Publications, 2020]

ড. রূপকুমারের বইয়ের মূল বিষয়ের মধ্যে রয়েছে: ১. ভারতের পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরা, মেঘালয় ও উত্তর-পূর্ব ভারতের অন্যান্য রাজ্য এবং বাংলাদেশের বসবাসকারী মালো (ঝালো-মালো) সম্প্রদায়ের ইতিহাস; ২. ভারত ও বাংলাদেশের জাতীয় ইতিহাসে মালোদের অবদান; ৩. নতুন আঙ্গিকে অদ্বৈত মল্লবর্মনের সাহিত্য এবং রাজনৈতিক ও সামাজিক ভাবনার বিশ্লেষণ। তিতাস তথা অদ্বৈত মল্লবর্মন-চর্চার ইতিহাসের উপর আলোকপাত; ৪. অদ্বৈত-পরবর্তী মালো সম্প্রদায়ের সাহিত্য ও সাংস্কৃতিক আন্দোলনের বিশ্লেষণ; ৫. বাংলাদেশের মুক্তিযুদ্ধের জন্য গোবিন্দ হালদার রচিত (এক সাগর রক্তের বিনিময়ে বাংলার স্বাধীনতা আনলো যারা ও অন্যান্য গান) গানের ইতিহাস ও বিশ্লেষণ; ৬. মালো সম্প্রদায়ের সংস্কৃতি চেতনার ধারাবাহিকতা; ৭. পশ্চিমবঙ্গের মৎস্যজীবী সমিতির “জাল যার জলা তার” আন্দোলনের ইতিহাস।

এর আগেও তিনি নদী, নদীভিত্তিক জীবন, সংগ্রাম ও সংস্কৃতি, নদীনির্ভর জনজাতির নানা দিক নিয়ে গবেষণা করেছেন। ধ্রুপদ সাহিত্যকে মানবিক ও সামাজিক বিজ্ঞানের নিরিখে বীক্ষণ করেছেন। তার অন্বেষণে 'তিস্তা বৃত্তান্ত' ও 'তিতাস একটি নদীর নাম' নবতর মূল্যায়নের আলোয় উদ্ভাসিত হয়েছে। 'পরিবর্ত অনুসন্ধান' তাঁর আরেকটি উল্লেখ্যযোগ্য গবেষণা গ্রন্থ।

ড. রূপকুমারের জীবন ও বেড়ে ওঠার ধারাক্রমও নদীর মতো বৃহৎ বঙ্গদেশব্যাপী বিস্তৃত। তার আদি শেকড়ের টান রয়েছে পূর্ববঙ্গে, অধুনা কিশোরগঞ্জের পাকুন্দিয়ায়। যে জনপদ ছুঁয়ে পুরনো ব্রহ্মপুত্রের স্রোত অদূরেই মিশেছে প্রমত্তা মেঘনায়। পড়াশোনা করেছেন উত্তরবঙ্গের নদী, বৃক্ষ, প্রকৃতির মিলিত সুষমার অনিন্দ্য ভূগোলে। আর এখন কর্মসূত্রে কলকাতা স্থিত হলেও যার অভিমূল সমগ্র দক্ষিণ এশিয়া তথা বিশ্বমুখী এবং প্রান্তিক ও অবহেলিত জনজাতির ইতিহাস অন্বেষায়।

এ সম্পর্কিত আরও খবর