‘দেশের অর্থনীতি ও উন্নয়নে সবচেয়ে বড় সমস্যা সততার অভাব’

বিবিধ, ক্যাম্পাস

জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-21 16:53:13

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) একটি জরিপ অনুসারে দেখা গেছে, যুবকদের প্রায় সবাই সততার অভাবকে দেশের অর্থনীতি ও উন্নয়নের জন্য সবচেয়ে বড় বাধা বলে মনে করছেন। যেখানে অধিকাংশ তরুণ বলছেন ধনী হওয়ার থেকে সৎ হওয়া গুরুত্বপূর্ণ। দুর্নীতি দমন ও সততা প্রতিষ্ঠায় যুব শ্রেণির ভূমিকা বেশি বলে মানুষ মনে করেন।

বুধবার (১ মার্চ) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হার অডিটোরিয়ামের সেমিনার কক্ষে ‘ইয়ুথ এনগেজমেন্ট এন্ড সাপোর্ট গ্রুপ (ইয়েস গ্রুপ)’ কর্তৃক আয়োজিত দুর্নীতি বিরোধী উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে টিআইবি’র সিভিক এনগেজমেন্ট পরিচালক ফারহানা ফেরদৌস একথা বলেন।

ফারহানা ফেরদৌস বলেন, আমাদের ইতিহাসের এমন কোন অর্জন নেই যেটিতে তরুণদের ভূমিকা নেই। আমাদের জন্য এখন সবচেয়ে কঠিন কাজ একজন ভালো মানুষ হওয়া। শুদ্ধ মানুষ হিসেবে নিজেদের গড়ে তুললে আমাদের কাজের প্রতিফলন সব জায়গায় থাকবে। এছাড়া আমাদের আইনের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে। শুধু আইন দিয়ে মানুষকে নিয়ন্ত্রণ করা যায় না। আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে আমরা নিজেদের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে পারবো।

পুরস্কার বিতরণী অননুষ্ঠানে জাবি ইয়েস গ্রুপের উপদেষ্টা সরকার ও রাজনীতি বিভাগের সহকারী অধ্যাপক ইখতিয়ার উদ্দিন ভূঁইয়া তার বক্তব্যে জানান, ২০৪১ সালের ভিশন বাস্তবায়নে সবচেয়ে বড় বাধা দুর্নীতি। সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলেরও অন্যতম একটি দুর্নীতি প্রতিরোধ করা। দুর্নীতি প্রতিরোধে আমাদের সবাইকে কাঁধে-কাঁধ মিলিয়ে কাজ করতে হবে। এটি প্রতিরোধে সবচেয়ে বড় ভূমিকার রাখতে পারবে এদেশের তরুণরা।

অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে সংগঠনটির প্রধান উপদেষ্টা সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক বশির আহমদ বলেন, দুর্নীতি বলতে আমরা সাধারণত আর্থিক অস্বচ্ছতাকে মনে করি। বস্তুত এটি বিভিন্ন মাধ্যমে হতে পারে। যেকোনো অসঙ্গতিই দুর্নীতির অন্তর্ভুক্ত। আমাদের জীবনকে দুর্নীতিবিরোধী একটি প্লাটফর্মে দাড় করানোর মাধ্যমে আমাদের পারসোনালিটি ডেভেলপ হবে। একদিন এটি দেশ ও সমাজের জন্য সম্মান বয়ে নিয়ে আসবে।

এরপর বক্তব্য শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা। উপস্থিত বক্তৃতায় ১ম হয়েছেন দর্শন বিভাগের রুবিনা জাহান তিথি, ২য় হয়েছেন সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের মালিহা নামলাহ এবং ৩য় হয়েছেন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের তৌহিদ সিয়াম।

উল্লেক্ষ্য, দুপুর আড়াইটা থেকে জহির রায়হান মিলনায়তনের দেয়ালে দুর্নীতি বিরোধী কার্টুন প্রদর্শনীর আয়োজন করা হয়।

এ সম্পর্কিত আরও খবর