চট্টগ্রামে চীনা ভাষা শিক্ষার সূচনা করল 'আয়েশা'স চাইনিজ ল্যাঙ্গুয়েজ ক্লাস'

, ক্যাম্পাস

কনক জ্যোতি, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-10-06 12:13:40

বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম মহানগরী চট্টগ্রামের সাংস্কৃতিক কাঠামোতে যুক্ত হলো নতুন মাত্রা। এখন থেকে বন্দরনগরীতে বিশ্বের সর্বাধিক মানুষের ভাষা চাইনিজ শিক্ষার সুযোগ তৈরি হলো আয়েশা'স চাইনিজ ল্যাঙ্গুয়েজ ক্লাস-এর মাধ্যমে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভাষা ইনস্টিটিউটের অতিথি শিক্ষক আয়েশা পারলিন চট্টগ্রামে চীনা ভাষা শিক্ষার সূচনা করেছেন। উচ্চশিক্ষার্থে তিনি তার স্বামী প্রফেসর ড. আমানউল্লাহ, সভাপতি, গণিত বিভাগের সঙ্গে চীনে বহুবছর অবস্থান করেন। তিনি একজন চীনা ভাষা বিশেষজ্ঞ রূপে সামরিক-বেসামরিক পর্যায়ে প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন।

ইংরেজি ও ফরাসি ছাড়া চট্টগ্রামে অন্য কোনও বিদেশি ভাষা শিক্ষার প্রাতিষ্ঠানিক সুযোগ নেই। এবার সে তালিকায় সংযুক্ত হলো চাইনিজ ভাষা। বার্তা২৪.কম'কে আয়েশা পারলিন বলেন, বিশ্বায়নের যুগে ব্যবসা, চাকরি ও শিক্ষার জন্য চীনে রয়েছে অবারিত সুযোগ। চীনা ভাষা জানা থাকলে সে সুযোগ ব্যাপকভাবে কাজে লাগানো সম্ভব হবে।

আয়েশা পারলিন বলেন, বিশ্বের যেসব দেশ উন্নতির শিখরে পৌছেছে, তারা মাতৃভাষা ছাড়াও আরও অনেক ভাষা আয়ত্ত করেছে। আমাদের দেশে বিদেশি ভাষা শিক্ষার প্রবণতা কম হওয়ায় আমাদের লোকজন অনেক সুযোগ গ্রহণে ব্যর্থ হয়। সর্বব্যাপী উন্নতি করার জন্য বিদেশি ভাষা শিক্ষার ক্ষেত্রে এগিয়ে আসার বিকল্প নেই।

আগামী ২ রা মার্চ থেকে চাইনিজ ভাষা কোর্সের নতুন ব্যাচের ক্লাস শুরু হতে যাচ্ছে। ক্লাস হবে চট্টগ্রাম নগরীর গুরুত্বপূর্ণ স্থান জিইসি এলাকায় অবস্থিত শ্রেণিকক্ষে। আগ্রহীরা বিস্তারিত জানতে যোগাযোগ করতে পারেন এই নম্বরে: 01844469553.

এ সম্পর্কিত আরও খবর