ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি পরিদর্শনে মালয়েশিয়ান হাইকমিশনার

বিবিধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-21 21:55:34

মালয়েশিয়ান হাইকমিশনার নুর আশিকিন মোহাম্মদ তাইব ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ) পরিদর্শন করেছেন। রোববার (৯ ডিসেম্বর) সন্ধ্যা ৬টায় ইডিইউতে এসে পৌঁছান তিনি। এ সময় তাকে বরণ করে নেন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান।

নুর আশিকিন বলেন, ‘মালয়েশিয়ার বিশ্ববিদ্যালয়গুলো তাদের শিক্ষার্থীদেরকে সেমিস্টার বা বছরব্যাপী কোর্সের জন্য ইওরোপের নামকরা বিশ্ববিদ্যালয়গুলোতে পাঠিয়ে থাকে। আমি নিজেও আমার বিশ্ববিদ্যালয় থেকে ফ্রান্সে গিয়েছিলাম এক বছরের কোর্সে। এর ফলে শিক্ষার্থীদের অভিজ্ঞতা সমৃদ্ধ হয় এবং তাদের পড়ালেখা ও জ্ঞানে গুণগত পরিবর্তন আসে।’

ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, ‘মালয়েশিয়ার বিশ্ববিদ্যালয়গুলো উচ্চশিক্ষায় অনন্য শিখরে পৌঁছৈছে। মালয়েশিয়ার বিশ্ববিদ্যালয়গুলো তাদের শিক্ষার মান নিশ্চিতে যে পদক্ষেপগুলো নিয়েছে, আমাদের পদ্ধতির সাথে সেগুলোর সমন্বয় করছি। ইতোমধ্যে একটি বিশ্ববিদ্যালয়ের সাথে চুক্তির আওতায় মালয়েশিয়ায় যাচ্ছেন আমাদের শিক্ষার্থী ও শিক্ষকগণ।’

ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়া ও ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির মধ্যে স্বাক্ষরিত চুক্তির আওতায় ইডিইউর দু’জন শিক্ষক আর্থিক স্কলারশিপের সহযোগিতায় এমফিল ও পিএইচডি করছেন মালয়েশিয়ায়।

বিশ্ববিদ্যালয়টি থেকে সেমিস্টার ভিত্তিতে ক্রেডিট ট্রান্সফারের আওতায় বেশ কয়েকজন শিক্ষার্থী ইতোমধ্যে পড়ে এসেছেন এবং নতুন করে যাওয়ার প্রক্রিয়ায় আছে কয়েকজন।

ভবিষ্যতে আরো কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সাথে ইডিইউর যোগাযোগ ঘটাতে সেতু হিসেবে হাইকমিশন কাজ করবে আশ্বস্ত করেন আশিকীন। এছাড়া মালয়েশিয়ার বিভিন্ন প্রতিষ্ঠানে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির শিক্ষার্থীদের চাকরির ব্যাপারে সহায়তা করার কথাও বলেন তিনি।

এ সময় ট্রেজারার অধ্যাপক সামস-উদ-দোহা, রেজিস্ট্রার সজল কান্তি বড়ুয়া, কোয়ালিটি অ্যাশিওরেন্স এন্ড এক্সটার্নাল রিলেশনস ডিরেক্টার মাহমুদুর রহমান, স্কুল অব বিজনেসের ডিন ড. মোহাম্মদ রকিবুল কবির, স্কুল অব লিবারেল আর্টসের ডিন মুহাম্মদ শহীদুল ইসলাম, বিবিএর প্রভাষক রিদোয়ান করিম, ওয়াসার সাবেক সচিব সৈয়দ মুহাম্মদ শফিক উদ্দিন আহমদ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর