শিক্ষার্থীদের উচিত গবেষণায় আত্মনিয়োগ করা: ড. আনিসুজ্জামান

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপনডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 05:54:52

বিশ্ববিদ্যালয়ের স্নাতক পর্যায় থেকেই শিক্ষার্থীদের গবেষণায় আত্মনিয়োগ করা উচিত বলে মন্তব্য করেছেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান।

বুধবার (৫ ডিসেম্বর) বিকেল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর অ্যাডভান্সড রির্সাচ ইন আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেসের (কারাস) আট দিনব্যাপী একটি গবেষণা কোর্সের সমাপনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘যারা এ গবেষণা কোর্সে অংশগ্রহণ করেছেন, আমি মনে করি তারা সামান্য হলেও শিখেছেন। এই কোর্সে যারা অংশগ্রহণ করেছে, তাদের সবাইকে আমি আন্তরিক অভিনন্দন জানাই।’

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশবিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ও কারাসের পরিচালক ড. শেখ আবদুস সালাম।

সভাপতির বক্তব্যে তিনি বলেন, ‘গবেষণায় কোনো সমাপ্তি নেই। যারা এই গবেষণা কোর্সে অংশগ্রহণ করেছেন, তাদের অর্জনের স্বীকৃতি প্রদান হিসেবে একটি সনদ দেয়া। এটি অংশগ্রহণকারীদের গবেষণার প্রতি অনুপ্রেরণা দিবে, তাদের সামনের দিকে ধাক্কা দিবে। গবেষণা করে যদি আপনারা (অংশগ্রহণকারীরা) সফল হন, তাহলে আমরাও সফল হব।’

কোর্সটি সমন্বয় করেছেন কারাসের সিনিয়র রিসার্চ ফেলো কাজী সামিও শীষ এবং অনুষ্ঠান পরিচালনা করেন কারাসের রিসার্চ ফেলো তৌহিদুল হাসান নিটোল।

বিশ্ববিদ্যালয়ের টিএসসি সংলগ্ন কারাস’র নিজস্ব অডিটোরিয়ামে গত ২৫ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর পর্যন্ত প্রশিক্ষণ কোর্সটি অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য শিক্ষক ও গবেষকরা এ কোর্সটি পরিচালনা করেছেন। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নবীন এম.ফিল এবং পি.এইচ.ডি গবেষক ও গবেষণায় আগ্রহী ১৮ জন শিক্ষার্থী এই কোর্সে অংশ নেন।

এ সম্পর্কিত আরও খবর