ঢাবিতে যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরের বিশেষ বক্তৃতা প্রদান

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 06:29:31

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর এবং কনফেডারেশন অব ব্রিটিশ ইন্ডাস্ট্রি'র সভাপতি মি. লর্ড কর বিলিমোরিয়া 'Business, Finance and Economy বিষয়ে এক বিশেষ বক্তৃতা প্রদান করেন।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অনুষ্ঠানে সভাপতিত্বে এ বক্তৃতা অনুষ্ঠিত হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের মধ্যে যৌথ সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা কার্যক্রম চালুর ব্যাপারে তিনি অগ্রহ প্রকাশ করে বলেন, বাংলাদেশের বিপুল সংখ্যক শিক্ষার্থী বার্মিংহাম বিশ্ববিদ্যালয়সহ যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণ করছে। ভবিষ্যতেও যুক্তরাজ্যে বাংলাদেশি শিক্ষার্থীদের উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ অব্যাহত থাকবে, আশা ব্যক্ত করেন তিনি।

লর্ড করন বিলিমোরিয়া শিক্ষা, অর্থনীতি, ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অসাধারণ সাফল্যের জন্য ভূয়সী প্রশংসা করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ বৈশ্বিক অর্থনীতিতেও গুরুত্বপূর্ণ অবদান রাখছে। তার পিতা ভারতের সাবেক লেফটেন্যান্ট জেনারেল ফারিদুন বিলিমোরিয়া বাংলাদেশকে স্বাধীন করার জন্য ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে সরাসরি অংশ নিয়েছিলেন, বলে তিনি জানান।

চ্যান্সেলর লর্ড করন বিলিমোরিয়া অবিলম্বে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে বলেন, এই যুদ্ধের কারণে অসংখ্য মানুষ প্রাণ হারাচ্ছে, বিশ্বে দারিদ্র বাড়ছে, পরিবেশের বিপর্যয় ঘটছে, খাদ্য সংকট তৈরি হচ্ছে এবং ব্যবসা-বাণিজ্যসহ বৈশ্বিক অর্থনীতি ক্ষতিগ্রস্ত হচ্ছে। এই অস্থিতিশীল পরিস্থিতি থেকে উত্তরণের লক্ষ্যে বিভিন্ন দেশের সম্মিলিত উদ্যোগ গ্রহণের উপর তিনি গুরুত্বারোপ করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিশেষ বক্তৃতা প্রদানের জন্য বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর লর্ড করন বিলিমোরিয়াকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে বলেন, তার অসাধারণ ও দিকনির্দেশনামূলক বক্তব্যে শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীরা উদ্বুদ্ধ ও অনুপ্রাণিত হবে।শিক্ষা ও গবেষণার গুণগত মানোন্নয়নে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বার্মিংহাম বিশ্ববিদ্যালয় যৌথভাবে কাজ করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে সরাসরি অংশগ্রহণকরী ভারতের সাবেক লেফটেন্যান্ট জেনারেল ফারিদুন বিলিমোরিয়ার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে উপাচার্য বলেন, লর্ড করন বিলিমোরিয়ার এই সফর বাংলাদেশের সঙ্গে তার পরিবারের বন্ধনকে আরও সুদৃঢ় করবে।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এবং কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বক্তব্য রাখেন।

এ সম্পর্কিত আরও খবর