সাংবাদিক প্রবেশের অভিযোগে বহিষ্কৃত ছাত্রলীগ নেত্রীকে শোকজ

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 02:23:22

রাজধানীর ইডেন মহিলা কলেজে ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষের ঘটনায় ক্যাম্পাসে সাংবাদিক প্রবেশ করানোর অভিযোগে সম্প্রতি বহিষ্কৃত কলেজ ছাত্রলীগের নেত্রীকে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দিয়েছে হোস্টেল প্রশাসন।

সুস্মিতা বাড়ৈ নামের ওই ছাত্রলীগ নেত্রীর আবাসিক হলের সিট কেন বাতিল করা হবে না- তার সন্তোষজনক লিখিত জবাব রোববারের (১৬ অক্টোবর) মধ্যে জানাতে বলা হয়েছে। সুস্মিতা বাড়ৈ ইডেন মহিলা কলেজ শাখা ছাত্রলীগের সদ্য স্থগিত কমিটির সহ-সভাপতি ছিলেন।

ইডেন মহিলা কলেজের শহীদ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ছাত্রীনিবাসের তত্ত্বাবধায়ক নাজমুন নাহারের সই করা এ নোটিশে বলা হয়েছে, ২৪ সেপ্টেম্বর রাতে কলেজের ২নং মূল গেটের তালা জোর করে খুলে কলেজ কর্তৃপক্ষের অনুমতি ছাড়া ক্যাম্পাসে সাংবাদিকদের প্রবেশ করানো হয়। এরপর ২৫ সেপ্টেম্বর কলেজ কর্তৃপক্ষের অনুমতি ছাড়া আবারও ২নং ও ৩নং গেট দিয়ে সাংবাদিকদের ক্যাম্পাসে প্রবেশ করানো হয়। একইদিন হোস্টেল থেকে ছাত্রীদের বের হতে বাধা দেওয়া হয়। এ ছাড়া হোস্টেলের নিরাপত্তাকর্মীর কাছ থেকে চাবি নিয়ে ফেলে দেওয়া হয়। একই সঙ্গে কোনো কোনো ছাত্রীর মোবাইল ফোন কেড়ে নেওয়ার অভিযোগ এসেছে।

এতে আরও বলা হয়, গত ২৪ সেপ্টেম্বর গভীর রাতে ও ২৫ সেপ্টেম্বর সংঘঠিত অনাকাঙ্ক্ষিত ঘটনা তদন্তে গঠিত কমিটির প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে আপনার হলের সিট কেন বাতিল করা হবে না- তার সন্তোষজনক লিখিত জবাব ১৬ অক্টোবর দুপুর ১২টার মধ্যে হল কর্তৃপক্ষের নিকট দাখিল করতে নির্দেশ দেওয়া হলো।

এবিষয়ে ইডেন কলেজ ছাত্রলীগের সদ্য বহিষ্কৃত সহ-সভাপতি সুস্মিতা বাড়ৈ বলেন, কলেজে সাংবাদিক প্রবেশ করানোর বিষয়টি আমার সঙ্গে মোটেও সম্পৃক্ত নয়। আমি কারণ দর্শানোর নোটিশের লিখিত জবাব দিয়েছি। এর সঙ্গে আমার কোনো সংশ্লিষ্টতা নেই। যে ঘটনার সঙ্গে আমি সংশ্লিষ্ট নই সে বিষয়ে কিছু বলার নেই।

তবে ইডেন কলেজের ওই ঘটনায় আরও বেশ কয়েকজনকে বিভিন্ন অভিযোগে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে বলে একটি সূত্রে জানা গেছে।

শহীদ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব ছাত্রীনিবাসের তত্ত্বাবধায়ক নাজমুন নাহার বলেন, আমাদের হলের কিছু নিয়ম-কানুন আছে। তার মধ্যে অন্যতম হচ্ছে রাতে কোনো মেয়ে হল থেকে বের হতে পারবে না। আগের ঘটনায় আমরা প্রেসিডেন্ট (তামান্না জেসমিন রিভা), সেক্রেটারিকে (রাজিয়া সুলতানা) কারণ দর্শানোর নোটিশ দিয়েছি। শুধু তারা নয়, যে কেউ শৃঙ্খলাবিরোধী কাজ করলে আমরা শোকজ নোটিশ দিই। কোনো কোনো সময় মৌখিকভাবেও বলা হয়।

প্রসঙ্গত, ইডেন কলেজ সভাপতি তামান্না জেসমিন রিভা ও সাধারণ সম্পাদক রাজিয়া সুলতানার বিরুদ্ধে চাঁদাবাজি ও সিট বাণিজ্য নিয়ে গণমাধ্যমে সাক্ষাৎকার দেওয়ায় জান্নাতুল ফেরদৌস নামে এক ছাত্রলীগ নেত্রীকে হল থেকে মারধর করে বের করে দেওয়ার অভিযোগ উঠেছে। এ ঘটনায় গেল শনিবার (২৪ সেপ্টেম্বর) ইডেন কলেজ ক্যাম্পাসে বিক্ষোভ করে সাধারণ শিক্ষার্থীরা। রোববার (২৫ সেপ্টেম্বর) ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সাংগঠনিক শৃঙ্খলাভঙ্গের দায়ে ১৬ জনকে স্থায়ীভাবে বহিষ্কার ও কলেজ ছাত্রলীগের কমিটি স্থগিত করা হয়।

এ সম্পর্কিত আরও খবর