ছবি যখন কথা বলে

বিবিধ, ক্যাম্পাস

কুবি করেসপন্ডেন্ট, বার্তা২৪ | 2023-08-28 20:07:59

'বৃদ্ধা হয়েছি, নির্বোধ হইনি, অনুভূতির মৃত্যু হয়নি; তবুও বৃদ্ধাশ্রমে।'- মাত্র নয়টি শব্দ! কিন্তু গভীরভাবে চিন্তা করলে এই কয়েকটি শব্দই সমাজে চলমান এই সামাজিক অবক্ষয়টিকে আমাদের মননে-মগজে ফুটিয়ে তোলে নিঃসন্দেহে। এমনই অসাধারণ কিছু নয় শব্দের গল্প নিয়ে শব্দের খেলা ও বইয়ের শৈল্পিক আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে।

সোমবার (০৩ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে ক্যাম্পাসের একমাত্র সাহিত্য সংগঠন অনুস্বার'র উদ্যোগে 'গল্প-ছবির আয়োজন-২০১৮' আলোকচিত্রের মাধ্যমে এই প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

সকাল ১০টা থেকে শুরু হওয়া প্রদর্শনীটি শেষ হয় বিকাল ৩টায়।

বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো নজরকাড়া ও ভিন্নধর্মী এই আয়োজন শিক্ষক-শিক্ষার্থীদের প্রশংসা কুড়িয়েছে ইতোমধ্যে।

অনুস্বার'র সভাপতি শতাব্দী জুবায়ের সঞ্চালনায় অনুষ্ঠানের প্রারম্ভে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক এবং কলা ও মানবিক অনুষদের ডিন ড. জি. এম. মনিরুজ্জামান, বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক প্রতিনিধি নাহিদা বেগম ও মো: এনামূল হক।

শুধু বইয়ের নান্দনিক আলোকচিত্র নয়, শব্দ গল্পের প্রদর্শনীতে ১ম ও ২য় স্থান অর্জনকারীদের হাতে পুরষ্কার তুলে দেন অতিথিরা। একইসাথে গল্প-ছবির চমৎকার এই আয়োজনের ভূয়সী প্রশংসা করে আগামীতে এর ধারাবাহিকতা অব্যাহত রাখতে অনুস্বারের সাফল্য কামনা করেন অথিতিরা।

ভিন্নধর্মী এই প্রদর্শনীতে শিক্ষক-শিক্ষার্থীরা যোগ দিয়ে মুগ্ধ নয়নে অবলোকন করেন বইয়ের আলোকচিত্রের মোহনীয়তা ও গল্পের ছলে শব্দের খেলা।

প্রদর্শন শেষে মন্তব্যের খাতায় আইন অনুষদের ডিন ড. মুহ. আমিনুল ইসলাম আকন্দ লিখেন, 'বই পড়ার উপস্থাপনা খুবই ভালো লেগেছে। নতুন এ ধারণাটি ও আয়োজন অবশ্যই প্রশংসার দাবিদার। অনুস্বার-এর যাত্রা আরও মসৃণ ও বৈচিত্র্যময় হোক।'

আলোকচিত্র প্রদর্শন করতে আসা বাংলা বিভাগের শিক্ষার্থী মাহমুদুল হাসান বলেন, 'অনুস্বারের ব্যতিক্রমধর্মী এই আয়োজনকে সাধুবাদ জানাই। ভবিষ্যতে আরও বড় পরিসরে তারা এই প্রদর্শনীর আয়োজন করবে বলে আশা রাখি।'

অনুস্বার সভাপতি শতাব্দী জুবায়ের জানান, 'শিক্ষার্থীদের মাঝে বইপড়ার আগ্রহ তৈরি এবং লেখালেখির আগ্রহ তৈরি করতেই আমাদের এই উদ্যোগ। সকলের সহযোগিতায় আমরা আগামীতে আরো ভালো কিছু করতে পারবো বলে বিশ্বাস করি।'

দিনব্যাপী এই আয়োজন শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রাণবন্ত হয়ে ওঠে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চ প্রাঙ্গণ। আগামীতে আরও বৃহৎ পরিসরে গল্প-ছবির এই আয়োজন করার প্রত্যয় ব্যক্ত করে অনুস্বার পরিবারের সদস্যরা।

এ সম্পর্কিত আরও খবর