'শিল্পিত জীবনের জন্য মহৎ সাহিত্য প্রাণসঞ্চারক'

, ক্যাম্পাস

মায়াবতী মৃন্ময়ী, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 18:39:13

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক, কলা ও মানববিদ্যা অনুষদের সাবেক ডিন, বিশিষ্ট সাহিত্যিক, ড. মহীবুল আজিজ বলেছেন, "শিল্পিত জীবনের জন্য মহৎ সাহিত্য প্রাণসঞ্চারক আর আবৃত্তি মানুষকে দীপিত করে।"

সোমবার (১৯ সেপ্টেম্বর) চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির জয়নুল আর্ট গ্যালারি মিলনায়তনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) আবৃত্তি মঞ্চের দ্বাবিংশ প্রতিষ্ঠাবার্ষিকী এবং চতুর্বিংশ সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, "জীবনকে ভালোবাসে বলেই মানুষ জীবনের সৌন্দর্যের জন্য প্রাণিত হয় সাহিত্যের নানা শাখার স্পর্শে। তরুণ প্রজন্মকে নৈরাশ্য থেকে আলোর পথে চালিত করতে শিল্প, সাহিত্য ও সংস্কৃতিকে জীবনচেতনার অপরিহার্য অংশে পরিণত করা অপরিহার্য।"

চবি আবৃত্তি মঞ্চের সভাপতি সোহান আল মাফির সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবৃত্তি মঞ্চের প্রধান উপদেষ্টা মাছুম আহমেদ, উপদেষ্টা জেবুন নাহার শারমিন, সম্মিলিত আবৃত্তি জোট ও জোটভুক্ত সংগঠনসমূহের নেতৃবৃন্দ।

আবৃত্তি মঞ্চের অনুষ্ঠান সম্পাদক শাকিল আহমেদের সূচনা বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এরপর চতুর্বিংশ প্রমিত উচ্চারণ, উপস্থাপনা ও আবৃত্তি কর্মশালার প্রশিক্ষণার্থীদের বৃন্দ আবৃত্তি পরিবেশিত হয়। কথামালা পর্বে অনুভূতি ব্যক্ত করেন আমন্ত্রিত প্রধান অতিথি, আবৃত্তি মঞ্চের উপদেষ্টাবৃন্দ, বন্ধু সংগঠনের নেতৃবৃন্দ ও চবি আবৃত্তি মঞ্চের সদস্যরা।

আমন্ত্রিত অতিথি ও বন্ধু সংগঠনের নেতৃবৃন্দ্বের মধ্যে উপস্থিত ছিলেন সঙ্গীত গবেষক গীতা দত্ত, মো. মুজাহিদুল ইসলাম, প্রণব চৌধুরী, মিলি চৌধুরী, বনকুসুম বড়ুয়া, আলী প্র‍য়াস, পুনম দত্ত, ইকবাল হোসেন জুয়েল সহ অনেকে।

অনুষ্ঠানের প্রধান অতিথি চতুর্বিংশ কর্মশালার সম্মানিত প্রশিক্ষকবৃন্দের হাতে প্রশিক্ষক সম্মাননা তুলে দেন। প্রশিক্ষক সম্মাননা গ্রহণ করেন সঙ্গীত ভবন চট্টগ্রামের অধ্যক্ষ কাবেরী সেনগুপ্তা, চবি দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক মাছুম আহমেদ, চবি বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. শারমিন মুস্তারী, জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. আদনান মান্নান, শিক্ষক ও সংবাদ উপস্থাপিকা রেখা নাজনীন ও আবৃত্তিশিল্পী প্রবীর পাল, আবৃত্তিশিল্পী ও উপস্থাপক জেবুন নাহার শারমিন।

পরে চতুর্বিংশ প্রমিত উচ্চারণ, উপস্থাপনা ও আবৃত্তি কর্মশালা'র মূল্যায়ন পরীক্ষায় উত্তীর্ণ প্রশিক্ষণার্থীদের সনদপত্র প্রদান করা হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবৃত্তি মঞ্চের সভাপতি সোহান আল মাফি'র সমাপনী বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সমাপ্তি ঘটে।

এ সম্পর্কিত আরও খবর