ঢাবিতে ২য় বারের মত সীরাত প্রতিযোগিতার আয়োজন

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 23:13:40

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) দাওয়াহ সার্কেলের আয়োজনে “সীরাত পাঠ ও প্রতিযোগিতা - ২০২২” অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারের আয়োজনে (সিজন-২) রয়েছে সর্বমোট দেড় লক্ষাধিক টাকার পুরস্কার।

জানা যায়, দুই ধাপে অনুষ্ঠিত হবে সীরাত প্রতিযোগিতাটি। যেখানে প্রথম ধাপে ১০০টি বহুনির্বাচনী প্রশ্ন অনলাইনে গুগল ফর্মের মাধ্যমে পরীক্ষা নেওয়া হবে। ১ ঘণ্টা ৩০ মিনিটের এ পরীক্ষাটি কর্তৃপক্ষ বলছে ‘ওপেন বুক এক্সাম’। তবে কোন নোট ব্যবহার করা যাবে না। উত্তীর্ণ সেরা পঞ্চাশ জনকে নিয়ে চূড়ান্ত পর্যায়ের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। স্নাতক ও স্নাতকোত্তর, ফাজিল, কামিল পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের বর্তমান এবং প্রাক্তন সকল ধর্মের শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে।

প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ১ম-১৫০তম স্থান অধিকার দখলকারীরা সবাই পাবেন নগদ অর্থ, বই, ক্রেস্ট ও সনদ। ৭০% নম্বর প্রাপ্ত প্রত্যেকের জন্য থাকবে সনদ।

ঢাকা বিশ্ববিদ্যালয় দাওয়াহ সার্কেলের প্রধান সমন্বয়ক মেহেদী হাসান বলেন, এই প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে প্রতিযোগীরা নবীজি (স.) সম্পর্কে আরো জানার সুযোগ পাবে। তেমনি মহানবী (সঃ) এর সম্পর্কে পড়ে, জেনে সেই জীবনাদর্শে যেন তরুণ সমাজ আমাদের জীবনকে পরিচালিত করতে পারি এটিই আমাদের প্রত্যাশা। প্রতিযোগিতার মাধ্যমে বই পড়ার আগ্রহ আরোও বৃদ্ধি পাবে।

তিনি আরো বলেন, বর্তমানে সময়ে আত্মহত্যার মিছিলে প্রতিনিয়ত যোগ হচ্ছে নতুন নতুন নাম। এই বস্তুবাদী শিক্ষা আমাদের প্রত্যেককে অন্যের প্রতিযোগী বানাচ্ছে, দুনিয়াতেই সবকিছু পাওয়ার তীব্র আকাঙ্ক্ষা থেকে তৈরি হচ্ছে হতাশা। রাসূল (সা:) এর সমগ্র জীবনেই রয়েছে হাতাশা থেকে মুক্তির মহৌষধ।

মেহেদী হাসান বলেন, এখন আমাদের রেজিষ্ট্রেশন চলছে যেটি আগামী ৩১ আগস্ট রাত ১২:০০ টা পর্যন্ত চলবে। রেজিস্ট্রেশন ফি হিসেবে ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। এবং পরীক্ষার নির্ধারিত তারিখ Dhaka University Dawah Circle - ঢাকা বিশ্ববিদ্যালয় দাওয়াহ সার্কেল ফেসবুক পেজে ঘোষণা করা হবে।

এদিকে প্রতিযোগিতায় স্বেচ্ছাসেবকের দায়িত্বে থাকা নাহিদ ইসলাম জানায়, আল্লাহর পথে দাওয়াত ও আল্লাহর সন্তুষ্টি অর্জনে এমন কাজের সঙ্গে যুক্ত হতে পারা সত্যি গর্বের। যেখানে নিজের শেখার ও প্রয়োগ ঘটানোরও অবারিত সুযোগ রয়েছে।

উল্লেখ্য, “সীরাত পাঠ ও প্রতিযোগিতা - ২০২২” এ সিলেবাস হিসেবে থাকবে আল্লামা সফিউর রহমান মুবারকপুরী (রহ.) এর “রাসূলে আরাবি (সা:)” বইটি। কেউ চাইলে নির্ধারিত মূল্যে ঢাকা বিশ্ববিদ্যালয় দাওয়াহ সার্কেলে মাধ্যমে নির্দিষ্ট ছাড়ে অনলাইনের মাধ্যমে ক্রয় করতে পারবেন। রেজিস্ট্রেশন লিংক: https://forms.gle/A9TgZDJtsmy4fAhZ6

ঢাকা বিশ্ববিদ্যালয় দাওয়াহ সার্কেল কুরআন পড়তে জানে না বা শুদ্ধ হয় না তাদেরকে কুরআন তিলাওয়াত শিক্ষা, সীরাত পাঠ ও প্রতিযোগিতা, শিক্ষার্থীদের আর্থিক সহায়তা, ক্যাম্পাসের ভাসমান মানুষদেরকে স্থায়ী কোনো জীবিকার্জনের কাজে সহায়তা করা, মানুষকে বই পড়ায় আগ্রহী করা সহ বিভিন্ন গঠনমূলক কাজ করে আসছে।

এ সম্পর্কিত আরও খবর